ভারতীয়দের নিয়ে ‘নিখোঁজ নৌকা যেতে পারে নিউ জিল্যান্ডে’

শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে নিখোঁজ একটি মাছ ধরার নৌকা নিউ জিল্যান্ডের পথে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে ভারতীয় পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 09:41 AM
Updated : 22 Jan 2019, 09:41 AM

দিল্লি ও তামিলনাডুর ওই অভিবাসনপ্রত্যাশীরা গত ১২ জানুয়ারি কেরালার মুনামবাম থেকে নৌকায় চেপে রওনা হয় বলে সোমবার এ বিষয়ক তদন্তের সঙ্গে জড়িত দুই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িতসন্দেহে দিল্লির এক বাসিন্দাকে আটক করেছে।

অভিবাসনপ্রত্যাশীরা যে নিউ জিল্যান্ডের পথেই রয়েছেন আটক প্রভু ধান্দাপানিই তা জানিয়েছেন বলেও ওই কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

মাছ ধরার ওই নৌকাটিতে নারী ও শিশুসহ ১০০-২০০ মানুষ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অভিবাসনপ্রত্যাশীদের ফেলে যাওয়া ৭০টিরও বেশি ব্যাগ উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে পরিচিতি সনাক্তকরণের ২০টি নথিও পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা ভিজি রবিন্দ্রন।

“ব্যাগে শুকনো জিনিস ও কাপড়চোপড় পাওয়া গেছে, তারা যে দীর্ঘ যাত্রার প্রস্তুতি নিয়েছিলে এগুলো তারই ধারণা দিচ্ছে। সমুদ্রের কোথাও ওই নৌকা ও মানুষগুলো হারিয়ে গেছে। কোস্ট গার্ড ও অন্যান্য ভারতীয় সংস্থাগুলো নৌকাটির অবস্থান বের করার চেষ্টা করছে,” বলেন এমজে সুজান নামের আরেক কর্মকর্তা।

সফলভাবে নিউ জিল্যান্ডে পৌঁছাতে ওই অভিবাসনপ্রত্যাশীদের ঝঞ্ঝাবিক্ষুব্ধ সমুদ্রে ৭ হাজারেরও বেশি মাইল পথ পাড়ি দিতে হবে।

নৌকাটি ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রণালী ধরে অগ্রসর হবে বলেই ধারণা করা হচ্ছে। ওই পথে ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার মধ্যবর্তী প্রণালীগুলোতে ঝড়, ঘূর্ণিঝড় নিত্যনৈমিত্তিক বিষয় বলে জানিয়েছে রয়টার্স।

নিখোঁজ ভারতীয় নৌকা প্রসঙ্গে কোনো মন্তব্য না করলেও নিউ জিল্যান্ডের অভিবাসন বিষয়ক দপ্তর বলছে, তারা সম্ভাব্য যে কোনো ঘটনার জন্য সতর্ক।

“এ ধরনের ঘটনার প্রতিবেদনগুলো উদ্বেগজনক। যারাই এ ধরনের যাত্রার পরিকল্পনা করছেন, তাদের উদ্দেশ্যে বার্তাও খুবই সহজ- নিউ জিল্যান্ডে পৌঁছানোর এ ধরনের চেষ্টা আপনার ও পরিবারের অন্যান্য সদস্যদের জীবনকে বড় ধরনের ঝুঁকিতে ফেলবে,” বলেছেন ইমিগ্রেশন নিউ জিল্যান্ডের (আইএনজেড) সহকারী মহাব্যবস্থাপক স্টিফেন ভন।

এ কর্মকর্তার মতে, নিউ জিল্যান্ডে এর আগে এ ধরনের ‘গণ আগমনের’ ঘটনা না ঘটলেও দেশটি মানবপাচারকারীদের ‘অন্যতম লক্ষ্যস্থল’।

“কোনো কোনো সময় এ ধরনের গণ আগমন বাস্তবেই ঘটতে পারে, সেজন্য আমাদের সম্পূর্ণ প্রস্তুত থাকতে হবে,” বলেছেন ভন।