বাণিজ্য চুক্তির জন্য চীনকে যুক্তরাষ্ট্রের শর্ত

চীনের সঙ্গে বাণিজ্য চুক্তির জন্য শর্ত বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র। চীন তাদের দেওয়া বাণিজ্য সংস্কারের প্রতিশ্রুতি ঠিকমত পালন করছে কি-না তা নিয়মিত যাচাই করে দেখতে দিতে হবে বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।

>>রয়টার্স
Published : 21 Jan 2019, 01:10 PM
Updated : 21 Jan 2019, 01:10 PM

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধ অবসানে শুরু হওয়া আলোচনা সংশ্লিষ্ট কর্মকর্তারা একথা জানিয়েছেন।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির এই দেশ দুটি আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের অবসান ঘটাতে চাইছে।

গত বছর দুই দেশ পরষ্পরের শতাধিক পণ্যের উপর কয়েক দফা শুল্কারোপ করায় বিশ্ববাণিজ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। যাতে দুই দেশের ব্যবসায়ীরাই ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন। শেষ পর্যন্ত দুই দেশের শীর্ষ নেতা বাণিজ্য যুদ্ধ অবসানের পথ খুঁজতে আলোচনার উদ্যোগ নেন।

এ আলোচনাতেই চীনকে তাদের বাণিজ্য সংস্কারের অগ্রগতি সম্পর্কে নিয়মিত তথ্য দেওয়া এবং কম সময়ের মধ্যে বাণিজ্য অসমতা ঠিক করার শর্ত দিচ্ছে যুক্তরাষ্ট্র। গণমাধ্যম এবং নাম প্রকাশে অনিচ্ছুক তিন কর্মকর্তা একথা জানিয়েছেন।

এতে করে চীনের সঙ্গে নতুন চুক্তি হলেও ফের শুল্কারোপের হুমকি থেকেই যাচ্ছে। চীন চুক্তি লঙ্ঘন করছে মনে করলেই যুক্তরাষ্ট্র ফের তাদের ওপর শুল্কারোপের আশ্রয় নিতে পারে বলে মন্তব্য করেছেন ওই কর্মকর্তারা।

তবে চীনের আলোচকরা তাদের যুক্তরাষ্ট্রের শর্ত মেনে বাণিজ্য সংস্কারের নিয়মিত তথ্য দিতে আগ্রহী নন বলেও জানান ওই কর্মকর্তারা। যদিও এ বিষয়টি নিয়ে চীনের ওপর যুক্তরাষ্ট্রের চাপ প্রয়োগের পরও আলোচনা চলছে।

চীনের এক কর্মকর্তা বলেছেন, “যুক্তরাষ্ট্র ‘পর্যাক্রমিক মূল্যায়ন পত্র’ চাইছে। তবে কতবার সেটা দিতে হবে তা পরিষ্কার নয়।”

 তিনি বলেন, “এটি অসম্মানজনক। তবে হয়ত উভয় পক্ষ এমন একটি পথ খুঁজে বের করবে যাতে চীন সরকারের মুখ রক্ষা পায়।”