সিরিয়ায় ইরানি লক্ষ্যে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ার ভিতরে ইরানি কুদস লক্ষ্যস্থলে হামলা চালিয়ে ইসরায়েলি ভূখণ্ড ও বাহিনীগুলোর ওপর হামলা না চালানোর জন্য সিরিয়াকে সতর্ক করেছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 04:43 AM
Updated : 21 Jan 2019, 04:47 AM

সোমবার এক বিবৃতিতে বাহিনীটি এসব কথা জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, একের পর এক নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তীব্র হামলা চালিয়েছে ইসরায়েল, কিন্তু সিরিয়ার এয়ার ডিফেন্স অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে।

দামেস্কর প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রায় ঘন্টাখানেক ধরে প্রচণ্ড বিস্ফোরণে রাতের আকাশ প্রকম্পিত হয়ে ছিল। 

নিজেদের বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, “আমরা সিরিয়ার ভূখণ্ডে ইরানি কুদস লক্ষ্যস্থলে আঘাত হানতে শুরু করেছি। ইসরায়েলি বাহিনীগুলো বা ভূখণ্ডের কোনো ধরনের ক্ষতি করার উদ্যোগ থেকে বিরত থাকার জন্য আমরা সিরিয়ার সশস্ত্র বাহিনীগুলোকে সতর্ক করেছি।”

কুদস বাহিনী, বিদেশে ইরানের বিপ্লবী রক্ষী বাহিনীর অভিযানগুলোর দায়িত্ব পালন করে।

ইসরায়েলের এই ক্ষেপণাস্ত্র হামলার আগে রোববার ইসরায়েল-সিরিয়ার সীমান্তে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। সিরিয়া জানায় তারা ইসরায়েলের একটি বিমান হামলা রুখে দিয়েছে, অপরদিকে গোলান মালভূমির দিকে ছোড়া একটি রকেট প্রতিহত করেছে বলে জানায় ইসরায়েল।

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, “আমাদের একটি স্থায়ী নীতি রয়েছে, তা হল সিরিয়ায় ইরানি প্রতিরোধ ব্যবস্থায় আঘাত হানা ও যারা আমাদের ক্ষতি করবে তাদের পাল্টা ক্ষতি করা।”

সচরাচর নিজেদের ভূখণ্ড সংলগ্ন অঞ্চলে ইরানি লক্ষ্যস্থলগুলোতে নিজেদের হামলার বিষয়ে ইসরায়েল নিশ্চুপ থাকত, কিন্তু চলতি মাসে তারা নিরবতার এই পর্দা সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।