ফ্রান্সে আশ্রয় চান সাবেক ইন্টারপোল প্রধান মেংয়ের স্ত্রী

চীনে আটক আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোংউইর স্ত্রী গ্রেস মেং জীবন নিয়ে শঙ্কার কারণে ফ্রান্সে আশ্রয়ের জন্য আবেদন করেছেন।

>>রয়টার্স
Published : 18 Jan 2019, 05:41 PM
Updated : 18 Jan 2019, 05:46 PM

গ্রেস এর আইনজীবী শুক্রবার একথা জানান। ৭ বছর বয়সী দুই যমজ সন্তানকে নিয়ে ফ্রান্সে ইন্টারপোলের সদরদপ্তর  লিঁও- তে আছেন গ্রেস মেং। তার স্বামী মেং হোংউই গতবছর ২৫ সেপ্টেম্বর লিঁও থেকে  চীনে গিয়ে আটক হওয়ার পর থেকে তার আর কোনো খবর নেই।

ফ্রান্স ঘটনাটি তদন্ত করছে। আর চীন জানিয়েছে মেং এর বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগে তদন্ত চলছে। মেং এর স্ত্রী ও সন্তানরা প্রাণনাশের হুমকি পাওয়ার কারণে তাদের পুলিশ প্রহরায় রাখা হয়েছে।

ফ্রান্সের ইনফো’স রেডিও স্টেশন ওয়েবসাইটে গ্রেস মেং এর উদ্ধৃতি দিয়ে শুক্রবার বলা হয়েছে, লিঁও তে সম্প্রতি কয়েক সপ্তাহে আগন্তুকরা তাকে অনুসরণ করেছে। তিনি সন্দেহজনক ফোন কল পেয়েছেন। অদ্ভুত কতকগুলো লোক তার গাড়ির নাম্বার প্লেটের ছবিও তুলেছে।

গ্রেস বলেছেন, “আমি ও আমার সন্তানদের ফ্রান্স সরকারের সুরক্ষা প্রয়োজন। আমি ভয় পাচ্ছি, আমাকে হয়ত অপহরণ করা হতে পারে।” তার আইনজীবী রয়টার্সকে বলেছেন, পুলিশ প্রটেকশনে থেকে গ্রেস সম্প্রতি ফ্রান্সে আশ্রয়ের জন্য আবেদন করেছেন।

নিরাপত্তা নিয়ে শঙ্কায় থাকার কারণে গ্রেস গণমাধ্যমের সঙ্গে কোনো সাক্ষাৎকারেও তার মুখ দেখাতে অস্বীকৃতি জানিয়েছেন।

গত বছর ফ্রান্সের লিঁও শহরে ইন্টারপোলের সদর দপ্তর থেকে বেরিয়ে চীন সফরে যাওয়ার পর মেং প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ হয়ে যান বলে অভিযোগ করেছিলেন তার পরিবারের সদস্যরা।

এর বেশ কিছুদিন পর চীনা সংবাদমাধ্যম মেং কে আটক রাখা হয়েছে এবং তার বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানায়। মেং ইন্টারপোলকে পদত্যাগপত্র দিয়েছেন বলেও জানিয়েছিল চীন। পরে ইন্টারপোলও এ পদত্যাগপত্র তারা পেয়েছে এবং গ্রহণ করেছে বলে জানায়।