কলম্বিয়ায় ‘গাড়ি বোমা’ বিস্ফোরণে নিহত ৮

কলম্বিয়ার রাজধানী বোগোটায় বড় ধরনের এক গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2019, 04:38 PM
Updated : 17 Jan 2019, 06:00 PM

শহরের দক্ষিণে একটি পুলিশ একাডেমিতে বৃহস্পতিবার এ বিস্ফোরণে আরো ১০ জন আহত হয়েছে। তবে বিবিসি ৩৮ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে। একাডেমির আশেপাশের এলাকায় কয়েকটি এপার্টমেন্টের জানালাও বিস্ফোরণে উড়ে গেছে।

প্রত্যক্ষদর্শীরা সাংবাদিকদেরকে বলেছে, একটি গাড়ি একাডেমি প্রাঙ্গণে প্রবেশ করে। নিরাপত্তারক্ষীরা গাড়িটিকে থামাতে গেলে সেটি দ্রুতগতিতে এগিয়ে গিয়ে দেয়ালে ধাক্কা মেরে বিস্ফোরিত হয়। ছবিতে একাডেমির সামনে ধ্বংস হয়ে যাওয়া গাড়িও দেখা গেছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রণালয় এক বিবৃতিতে ৮ জন নিহত এবং ১০ জন আহত হওয়ার খবর জানিয়েছে। তবে নিহতরা পুলিশ না সাধারণ মানুষ তা জানায়নি।

মেয়র এনরিক পেনালোসা ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে এর নিন্দা করেছেন।  তবে এ হামলার পেছনে কারা জড়িত সে সম্পর্কে কর্তৃপক্ষ এখনো কিছু জানায়নি। কলম্বিয়ার রেডিও স্টেশন আরসিএন ঘটনাস্থলের দৃশ্য টুইট করেছে।

কলম্বিয়ায় সরকার এবং বামপন্থি বিদ্রোহী রেভল্যুশনারী আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যকার দীর্ঘ লড়াইয়ে গাড়িবোমা হামলার ঘটনা নতুন কিছু নয়।

তবে স্থানীয় গণমাধ্যম বলছে, গত ৯ বছরে এ ধরনের প্রাণঘাতী বিস্ফোরণের ঘটনা এর আগে আর ঘটেনি।

কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীরা ২০১৬ সালের নভেম্বরেই সরকারের সঙ্গে শান্তিচুক্তি সই করেছে। তারপর থেকে দলটি রাজনৈতিক দলে পরিণত হয়েছে।  

কিন্তু দেশটিতে আরেকটি বিদ্রোহী গোষ্ঠী ‘ন্যাশনাল লিবারেশন আর্মি’ (ইএলএন) এখনও সক্রিয়।