বিনা বেতনে কর্মীদের কাজে ডেকে পাঠাবেন ট্রাম্প

বিনা বেতনে কাজ করার জন্য যুক্তরাষ্ট্রের হাজার হাজার সরকারি কর্মচারীকে ডেকে পাঠাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। সরকারে দীর্ঘ অচলাবস্থা নিরসনের চেষ্টায় এ পন্থা নেওয়া হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 03:53 PM
Updated : 16 Jan 2019, 03:53 PM

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বাজেট বরাদ্দ নিয়ে ট্রাম্পের সঙ্গে বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের বিরোধের জেরে প্রায় চার সপ্তাহ ধরে দেশটির সরকার ব্যবস্থা আংশিকভাবে অচল হয়ে আছে।

দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া কংগ্রেস থেকে আসা কোনো বাজেট বিলে স্বাক্ষর করবেন না বলে সাফ জানিয়েছেন ট্রাম্প। কিন্তু প্রতিনিধি পরিষদ দেয়াল নির্মাণে প্রেসিডেন্টের চাহিদা অনুযায়ী ৫৭০ কোটি ডলার বরাদ্দে অস্বীকৃতি জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ অচলাবস্থার কারণে দেশটির আট লাখের বেশি সরকারি কর্মচারী নতুন বছরের প্রথম বেতন পায়নি।

অচলাবস্থা নিরসনে কোনো পক্ষই কর্যকর উদ্যোগ গ্রহণ না করায় যে অনিশ্চয়তার সৃষ্টি তাতে ক্ষুদ্ধ কর্মীরা কাজে যাচ্ছে না।

খাবার সরবরাহ ও পরিবেশন কর্মীর ঘাটতি থাকায় দুই দিন আগে ফাস্ট ফুড দিয়েই হোয়াইট হাউজে অতিথি আপ্যায়ন সেরেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

চলমান অচলাবস্থার অবসান খুব শিগগিরই হবে না বলেই ধারণা ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের। যে কারণে তারা কর্মীদের বিনা বেতনে ডেকে পাঠানোর জরুরি বিকল্প পরিকল্পনা গ্রহণ করেছেন।

‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’ তাদের অস্থায়ী পরিদর্শক ও অন্যান্য কর্মীদের কাজে ফেরত আনার কথা জানিয়েছে।

অন্যদিকে, ইন্টারনাল রেভিনিউ সার্ভিস আয়কর গ্রহণের মৌসুমে ‍তাদের ৮০ হাজার কর্মীর মধ্যে ৪৬ হাজার কর্মীকে কাজে ফেরত আনার পরিকল্পনা করেছে।

‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা জানায়, সংকট সমাধানের পথ খুঁজতে আলোচনার জন্য প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক এমপি’দেরকে মঙ্গলবার হোয়াইট হাউজে দুপুরের খাবারের আমন্ত্রণ জানিয়েছিলেন ট্রাম্প।

তাদের জন্য ‘স্টেক-অ্যান্ড-পটেটো’ পরিবেশন করা হলে তারা তা খেতে অস্বীকৃতি জানান।