ব্রেক্সিট: দ্বিতীয় গণভোট চান ৭১ লেবার এমপি

যুক্তরাজ্যের প্রধান বিরোধীদল লেবার পার্টির ৭১ জন এমপি তাদের নেতা জেরেমি করবিনের কাছে একটি চিঠিতে ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয়বার গণভোট আয়োজনের পক্ষে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

>>রয়টার্স
Published : 16 Jan 2019, 01:14 PM
Updated : 16 Jan 2019, 01:14 PM

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্কচ্ছেদের পথরেখার যে পরিকল্পনা মঙ্গলবার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে উপস্থাপন করেছিলেন তা ৪৩২-২০২ ভোটে প্রত্যাখ্যাত হয়েছে।

ফলে হয় এখন সরকার সম্পর্কচ্ছেদের নতুন কোনো পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে, নতুবা কোনো চুক্তি ছাড়াই বিচ্ছেদ প্রক্রিয়া সম্পন্ন হবে। এমনকি দ্বিতীয় গণভোট আয়োজনও করতে হতে পারে।

লেবার পার্টি প্রথমেই আগাম ‍জাতীয় নির্বাচনের জন্য চাপ সৃষ্টি করেছে। মঙ্গলবারের ভোটে বিপর্যয়কর ফলের পরপরই লেবার নেতা জেরেমি করবিন সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব তোলেন। বুধবার সন্ধ্যায় পার্লামেন্টে সেই পরীক্ষার মুখোমুখি হতে হবে টেরিজা মে’র সরকারকে।

যদি মে অনাস্থা ভোটে উৎরে যান তবে হয়ত লেবার পার্টি দ্বিতীয় গণভোট আয়োজনের ওপর জোর দেবে।

যুক্তরাজ্যের পার্লামেন্টে ৬৫০ আসনের নিম্মকক্ষে লেবার এমপির সংখ্যা ২৫৬।

২০১৬ সালের ২৩ জুন যুক্তরাজ্যে এক গণভোটে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে দেশটির চার দশকের সম্পর্কচ্ছেদের রায় হয়। ভোটে হারের পর রক্ষণশীল দলের তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করলে টেরিজা মে সেই দায়িত্ব নিয়ে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) রূপরেখা তৈরির প্রক্রিয়া শুরু করেন।

রাজনৈতিক ও অর্থনৈতিক এই জোট থেকে কোন প্রক্রিয়ায় যুক্তরাজ্য আলাদা হবে এবং এরপর ইইউভুক্ত বাকি ২৭টি রাষ্ট্রের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে, সেই পথ বের করার জন্য সময় নেওয়া হয় ২১ মাস।

আগামী ২৯ মার্চ সেই সময়সীমা উত্তীর্ণ হওয়ার আগে যুক্তরাজ্যকে তার পরিকল্পনা চূড়ান্ত করতে হবে। সে লক্ষ্যে ইইউ’র সঙ্গে আলোচনা করে তৈরি করা খসড়া চুক্তি মঙ্গলবার পার্লামেন্টের ভোটাভুটিতে তুলেছিলেন মে।