সিরিয়ায় ‘নিরাপদ এলাকা’ গড়বেন এরদোয়ান-ট্রাম্প

সিরিয়ায় একটি নিরাপদ এলাকা স্থাপন করা নিয়ে ফোনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

>>রয়টার্স
Published : 15 Jan 2019, 06:21 PM
Updated : 15 Jan 2019, 06:21 PM

মঙ্গলবার এরদোয়ান একথা জানিয়েছেন এবং এ সম্ভাবনা ইতিবাচক বলে মন্তব্য করেছেন।

ট্রাম্প গত মাসে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর কুর্দি সমস্যা নিয়ে আঙ্কারা এবং ওয়াশিংটনের মধ্যে যে জটিলতা তৈরি হয়েছে তার প্রেক্ষাপটেই দু’নেতার মধ্যে এই নিরাপদ এলাকা গঠন নিয়ে আলোচনা হল।

ট্রাম্প রোববার এক টুইটে এ নিরাপদ এলাকা (সেফ জোন) গঠনের পরামর্শ দেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেন নি তিনি।

তবে তুরস্কের পার্লামেন্টে প্রেসিডেন্ট এরদোয়ান তার একে পার্টি সদস্যদেরকে বলেন, তুরস্কের সীমান্ত বরাবর এ নিরাপদ এলাকা গড়ে তোলা হবে। পরে সাংবাদিকদের তিনি বলেন, এ এলাকা ২০ মাইলের বেশি হবে।

যুক্তরাষ্ট্রের সেনারা সিরিয়া থেকে চলে গেলেও সেখানে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াই চালিয়ে যেতে চায় তুরস্ক। ওদিকে, যুক্তরাষ্ট্র আইএস বিরোধী লড়াইয়ে সিরিয়ায় তাদের মিত্র ওয়াইপিজি কুর্দিদেরকে সুরক্ষিত রাখতে চায়। কিন্তু তুরস্ক তা মানতে রাজি নয়। তুরস্ক এ কুর্দিদেরকে সন্ত্রাসী হিসাবেই দেখে।

ট্রাম্প সম্প্রতি তুরস্ককে হুমকি দিয়ে বলেছেন, মার্কিন বাহিনী প্রত্যাহারের পর সিরিয়ার কুর্দি বাহিনীর ওপর  আক্রমণ চললে ‘তুরস্ককে অর্থনৈতিকভাবে ধ্বংস’ করে দেওয়া হবে।

এ হুমকির পরই সিরিয়ায় নিরাপদ এলাকা গঠন নিয়ে ট্রাম্প এবং এরদোয়ানের মধ্যে ফোনালাপ হল।