মৃত্যুদণ্ডের রায়ে উত্তেজনা, চীন ভ্রমণে কানাডার সতর্কতা

মাদক চোরাচালানের অভিযোগে চীনে কানাডার নাগরিক রবার্ট লয়েড শেলেনবার্গের মৃত্যুদণ্ডকে ঘিরে পাল্টাপাল্টি অভিযোগে দু’দেশের সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে।চীন ভ্রমণে কানাডা নিজ নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 02:26 PM
Updated : 15 Jan 2019, 03:32 PM

২০১৪ সালে চীনে মেথাফেটামিন পাচারে জড়িত থাকার অভিযোগে আটক এবং গতবছর কারাদণ্ড পাওয়া শেলেনবার্গের সাজা সোমবার বাড়িয়ে মৃত্যুদণ্ডের রায় দেয় আদালত।

কানাডা এ রায়কে চীন সরকারের ‘ইচ্ছাকৃত’ পদক্ষেপ বলে অভিযোগ করেছে।ওদিকে,চীন এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য না করতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে সতর্ক করে দিয়েছে এবং কানাডার বিরুদ্ধে ‘দ্বিমুখী নীতি’ অনুসরণের পাল্টা অভিযোগ করেছে।

কানাডা মাত্র কয়েক সপ্তাহ ‍আগে চীনের টেলিকম জায়ান্ট ‘হুয়াওয়ে’র প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌকে গ্রেপ্তার করলে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়।এর মধ্যেই চীনে কানাডীয় শেলেনবার্গের মৃত্যুদণ্ড পাওয়ার এ ঘটনায় সংকটময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন,“চীনের নিজেদের ইচ্ছামত মৃত্যুদণ্ড দিতে শুরু করাটা আমাদের জন্য চরম উদ্বেগের।”

চীনের ইচ্ছাকৃতভাবে স্থানীয় আইন প্রয়োগের ঝুঁকির কথা মাথায় রেখেই দেশটিতে কানাডীয়দের সফরে সতর্কতা জারি করেছে কানাডার পররাষ্ট্রমন্ত্রণালয়। সোমবার এক নোটিশ জারি করে মন্ত্রণালয় কানাডীয়দেরকে চীন সফরে বাড়তি সতর্কর্তা অবলম্বনের পরামর্শ দিয়েছে বলে জানিয়েছে সিএনএন।

হুয়াওয়ের কর্মকর্তা গ্রেপ্তারের বিষয়টি নিয়ে দর কষাকষি করতে চীন কানাডীয় শেলেনবার্গকে ব্যবহার করছে বলে অনেকের অভিমত।তবে চীন এমন কথা অস্বীকার করেছে। মেং এর বিষয়টি উল্লেখ করে চীন বলেছে,কানাডাই বরং ইচ্ছাকৃতভাবে একজনকে গ্রেপ্তার করেছে।

চীনে কানাডীয়দের জন্য ভ্রমণ সতর্কতারও কোনো প্রয়োজন নেই বলে উল্লেখ করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, চীনে কানাডীয়রা নিরাপদ।

তবে কানাডার ভ্রমণ সতর্কতা জারির জবাবে চীনও মঙ্গলবার কানাডায় চীনা নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে।