বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদের দৌড়ে ইভাঙ্কা, নিকি

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের পরিবর্তী প্রেসিডেন্ট পদে সম্ভাব্য প্রার্থী বলে জানিয়েছে ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2019, 04:21 PM
Updated : 13 Jan 2019, 04:21 PM

মেয়াদ পূর্ণ হওয়ার তিন বছর আগেই গত ৭ জানুয়ারি বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা  দেন, যা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

গত ছয় বছর ধরে জিম ইয়ং কিম বিশ্ব ব্যাংকের নেতৃত্ব দিয়ে আসছিলেন। ২০১৭ সালে ৫৯ বছরের জিম দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন, ২০২২ সাল তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময় বিশ্ব ব্যাংকের দায়িত্ব পাওয়া জিম পরিবেশ-বান্ধব জ্বালানি প্রকল্পে অর্থায়নের ওপর জোর দিয়ে আসছিলেন। তার সময়ে কয়লা বিদ্যুতে বিশ্ব ব্যাংকের অর্থায়নও অনেক কমিয়ে আনা হয়েছিল। কিন্তু ট্রাম্প দেশটির কয়লা খাতকে পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্ব দিচ্ছেন। যা নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে জিমের মতবিরোধ তৈরি হয় বলে জানিয়েছিল রয়টার্স।

বিবিসি জানায়, জিম এক ই-মেইলে বিশ্ব ব্যাংককে তার সহকর্মীদের একটি বেসরকারি ফার্মে যোগ দেওয়ার কথা জানিয়েছিলেন।  যারা উন্নয়নশীল দেশগুলোতে অবকাঠামো খাতে বিনিয়োগ নিয়ে কাজ করে।

গত মাসে  জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পদ ছাড়েন হ্যালি। অন্যদিকে, নারী উদ্যোক্তাদের উৎসাহ দিতে ২০১৭ সালে বিশ্ব ব্যাংক সৌদি আরবের সহায়তায় ১০০ কোটি মার্কিন ডলারের যে তহবিল দিয়েছিল তার পেছনে ইভাঙ্কাই মূল ভূমিকা রাখেন।

হ্যালি ও ইভাঙ্কা ছাড়াও যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী ডেভিড ম্যাল্পস ও ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের প্রধান মার্ক গ্রিনের নামও সম্ভাব্য প্রার্থীর তালিকায় শোনা যাচ্ছে বলে জানিয়েছে ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’।

যদিও সম্ভাব্য প্রার্থীর নাম নিয়ে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় এখনই কোনো মন্তব্য করতে রাজি নয়। মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, মন্ত্রণালয়ে এখন পর্যন্ত বেশ কয়েকটি নাম নিয়ে সুপারিশ এসেছে।

“যুক্তরাষ্ট্রের প্রার্থী বাছাইয়ে আমরা অভ্যন্তরীন পর্যালোচনা প্রক্রিয়া শুরু করেছি।”

বিশ্বজুড়ে অর্থনৈতিক সংকট মোকাবেলায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বব্যাংক প্রতিষ্ঠা করা হয়। তহবিলের সবচেয়ে বড় যোগানদাতা হিসেবে যুক্তরাষ্ট্রই সবসময় প্রতিষ্ঠানটির প্রধান বেছে দিয়ে আসছিল, যদিও এ বিষয়ে কোনো লিখিত চুক্তি নেই।

তবে ২০১২ সালে প্রথমবার এর ব্যতিক্রম হয়েছে এবং যুক্তরাষ্ট্রের বেছে দেওয়া প্রার্থী জিমকে প্রতিযোগিতা মূলক নির্বাচনের মুখোমুখি হতে হয়েছে।

গত বৃহস্পতিবার ‘বিশ্ব ব্যাংক বোর্ড’ এর পক্ষ থেকে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ফেব্রুয়ারি মাসের শুরু থেকে প্রার্থীদের মনোনয়ন পত্র গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।