হুয়াওয়ের পণ্য ব্যবহার কমাতে পারে পোল্যান্ড

পোল্যান্ড রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের পণ্য ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা অরোপের কথা ভাবতে পারে।

>>রয়টার্স
Published : 13 Jan 2019, 04:12 PM
Updated : 13 Jan 2019, 04:12 PM

গুপ্তচরবৃত্তির অভিযোগে গত সপ্তাহে হুয়াওয়ের এক উচ্চপদস্থ চীনা কর্মকর্তা আটক হওয়ার পর পোল্যান্ড এমন পদক্ষেপ নিতে পারে বলে রোববার জানিয়েছেন দেশটির এক সরকারি কর্মকর্তা।

তবে কেবল হুয়াওই নয় দেশের জন্য হুমকি মনে হওয়া যে কোনো কোম্পানির পণ্য ব্যবহার সীমিত করার জন্য পোল্যান্ড সরকার আইন আরো কঠোর করার চেষ্টা নিতে পারে বলে জানানো হয়েছে খবরে।

পোল্যান্ড গত ১১ জানুয়ারি গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের কর্মকর্তাসহ সাইবার ব্যবসায় জড়িত এক পোলিশ নাগরিককে গ্রেপ্তার করে।

সরকারি এক কর্মকর্তা কারোল ওকোনস্কি বলেন, এ গ্রেপ্তারের ঘটনার পর হুয়াওয়ের প্রতি হুট করে নীতি পরিবর্তনের কোনো নির্দেশ না থাকলেও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো কোম্পানিটির পণ্য খতিয়ে দেখতে পারে।

রয়টার্সকে তিনি বলেন, “হুয়াওয়ের পণ্য ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া যায় কিনা তাও আমরা খতিয়ে দেখব।”

“প্রাইভেট কোম্পানি কিংবা দেশের নাগরিকদেরকে আইটি কোম্পানির পণ্যের ব্যবহার বন্ধ করানোর আইনি কোনো ব্যবস্থা আমাদের নেই। তাই এরকম পদক্ষেপ নেওয়ার জন্য আইনি পরিবর্তন আনার কথা ভাবার সম্ভাবনাও আমরা উড়িয়ে দিচ্ছি না।”

হুয়াওয়ের চীনা কর্মকর্তা পোল্যান্ডে আটক হওয়ার পর এ ঘটনা থেকে নিজেদের তফাতে রাখতে হুয়াওয়েও এরই মধ্যে তাদের ওই কর্মকর্তাকে কোম্পানি থেকে বরখাস্ত করেছে।