দামেস্কে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা ‘ব্যর্থ’

দামেস্কর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ইসরায়েলি বিমান বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলা ‘কার্যত ব্যর্থ’ হয়েছে বলে জানিয়েছে সিরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2019, 08:26 AM
Updated : 12 Jan 2019, 08:26 AM

শুক্রবার স্থানীয় সময় রাত সোয়া ১১টার দিকে ইসরায়েলি জঙ্গিবিমান থেকে ওই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।

সিরীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনা সেগুলোর বেশিরভাগই গুলি করে ভূপাতিত করেছে বলে সিরীয় বার্তা সংস্থা সানার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। 

“আগ্রাসী ওই হামলায় শেষ পর্যন্ত ক্ষেপণাস্ত্র কেবল দামেস্ক বিমানবন্দরের একটি মালগুদামেই আঘাত হানতে পেরেছে,” বলেছে তারা।

সিরিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের ভিডিওতে ক্ষেপণাস্ত্রের দিকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার পাল্টা গোলা ছুড়তে দেখা গেছে; শোনা গেছে বিস্ফোরণের শব্দও।

ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে তেল আবিবের কোনো মন্তব্য পাওয়া যায়নি, জানিয়েছে রয়টার্স।

সিরিয়ায় ইরানের প্রভাববলয় বাড়ছে, এ অজুহাতে দুই বছরে দুই শতাধিক বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল।

২০১১ সালে বাশার আল-আসাদকে উৎখাত করতে বিরোধীদের তৎপরতা ও গৃহযুদ্ধ শুরু হওয়ার পর তেহরান ও তাদের লেবাননি মিত্র হিজবুল্লাহ সিরিয়ার সরকারি বাহিনীর পাশে এসে দাঁড়ায়।

পরে রাশিয়া আসাদের পক্ষ নিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করলে সিরিয়া পরিস্থিতির নাটকীয় পরিবর্তন ঘটে।

মস্কো, তেহরানের পাশাপাশি হিজবুল্লাহর সমর্থনে গত বছরের মধ্যেই সিরিয়ার দুই তৃতীয়াংশে ফের নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছেন বাশার আল-আসাদ।

এই সময়ের মধ্যে দেশটিতে ইরানের প্রভাব সংহত হয়েছে জানিয়ে ইসরায়েল একে তার ‘নিরাপত্তার জন্যে উদ্বেগজনক’ অভিহিত করে সিরিয়াজুড়ে বিভিন্ন স্থাপনায় একের পর এক হামলা চালিয়েছে।

সর্বশেষ গত বছরের ২৫ ডিসেম্বর তাদের চালানো ক্ষেপণাস্ত্র হামলায় সিরিয়ার ৩ সৈন্য আহতও হয়েছিলেন।