ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠকে চীনের সমর্থন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের দ্বিতীয় দফার বৈঠকে সমর্থন দিয়েছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2019, 01:53 PM
Updated : 10 Jan 2019, 01:53 PM

৭ থেকে ১০ জানুয়ারিতে কিমের আকস্মিক বেইজিং সফরকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই নেতার মধ্যে শিগগিরই এ বৈঠক হওয়ার আশা প্রকাশ করেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম।

ট্রাম্প এবং কিমের মধ্যে প্রথম বৈঠকটি হয়েছিল গতবছর জুনে। কিন্তু উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ পক্রিয়া ওই বৈঠকের পর থেকে মন্থর হয়ে আছে।

চীন উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ এবং বাণিজ্য অংশীদার। চীনের প্রেসিডেন্ট শি বলেছেন, চীন চায় উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বৈঠক হোক এবং তা ইতিবাচক ফল বয়ে আনুক। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া আলোচনার মাধ্যমে একে অপরের দাবি পূরণ করবে এমনটিই চীন আশা করে।

শি আরো বলেন, কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করা এবং শান্তিরক্ষায় ‘ইতিবাচক ও গঠনমূলক ভূমিকা’ পালন করতে চীন প্রস্তুত।

ট্রাম্পের সঙ্গে কিমের দ্বিতীয় বৈঠক কখন এবং কোথায় হবে তা এখনো স্পষ্ট নয়। যদিও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বলেছেন, এ বৈঠক শিগগিরই হবে।

মুন গতবছর উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দুই নেতার মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠানে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিলেন। বৃহস্পতিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করার মধ্য দিয়ে সিউল উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টি সমাধানের চেষ্টা করবে।