মার্কিন নিষেধাজ্ঞা ইরানকে নজিরবিহীন চাপে ফেলছে: খামেনি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ইরানের জনগণের ওপর নজিরবিহীন চাপ তৈরি করছে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

>>রয়টার্স
Published : 9 Jan 2019, 04:17 PM
Updated : 9 Jan 2019, 04:17 PM

‘এক নম্বর আহাম্মকরা’ ওয়াশিংটনের নীতি পরিচালনার কারণে এমনটি হচ্ছে বলে মত তার।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের ‘ইরান পরমাণু চুক্তি’ থেকে বেরিয়ে গিয়ে তেহরানের উপর আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

ট্রাম্প প্রশাসন ইরানের তেল রপ্তানি শূন্যের কোটায় নামিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা করছে। বিশ্বের তৃতীয় বৃহৎ তেল রপ্তানিকারক দেশ ইরানের অর্থনীতি সম্পূর্ণরূপে তেল বিক্রির উপর নির্ভরশীল।

যে কারণে মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। খামেনি বলেন, “এ নিষেধাজ্ঞা আমাদের দেশ ও জনগণকে মারাত্মক চাপের মুখে ফেলে দিয়েছে।”

“আমেরিকানরা খুশি হয়ে বলছে, এ নিষেধাজ্ঞা ইতিহাসে নজিরবিহীন। হ্যাঁ, সেগুলো আসলেই নজিরবিহীন। এবং ঈশ্বরের ইচ্ছায় আমেরিকানরা এর জবাবে যে পরাজয়ের মুখে পড়বে সেটিও নজিরবিহীন হবে।”

গত কয়েকমাসে ইরানের অর্থনীতিতে মারাত্মক অস্থিরতা বিরাজ করছে। মূদ্রাস্ফ্রীতি এত বেড়েছে যে সাধারণ মানুষের পক্ষে দিনশেষে নূন্যতম জীবনযাপন ব্যয় বহন করাও অসম্ভব হয়ে উঠছে।

দুর্বিষহ এই অবস্থায় ট্রাক চালক, কৃষক, শ্রমিক, ব্যবসায়ী, শিক্ষকরা প্রায়ই বিক্ষোভ করছে এবং তাদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘাত হচ্ছে।

দেশের এই নাজুক অবস্থায় ইরান সরকার অবশ্যই সাহায্য করবে বলেও জানান খামেনি।