নিউজিল্যান্ডে বড়দিনের সাজসজ্জায় বহু পাখির মৃত্যু

বড়দিনের সাজসজ্জায় ব্যবহৃত জরির ঝালর গলা ও পাখায় পেঁচিয়ে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে অনেক পাখির মারা গেছে বা আহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2019, 03:31 PM
Updated : 9 Jan 2019, 03:31 PM

পাখিগুলোর অবস্থা দেখে কেউ ইচ্ছা করে পাখিগুলোকে সাজসজ্জার জিনিসপত্র ও গহনা দিয়ে বেঁধে দিয়েছে বলে ধারণা করছে ‘সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু অ্যানিমেল’ (এসপিসিএ)।

এ ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কবুতর ও চড়ুই পাখি। এসপিসিএ জানায়, তারা রাজধানী ওয়েলিংটনে জরির ঝালর বাঁধা বেশকিছু কবুতর ও চড়ুই পাখি পাওয়া যাওয়ার খবর পেয়েছে।

পাখায় জরির ঝালর পেঁচানো থাকায় উড়তে না পেরে অনেক পাখি অনহারে মারাও গেছে বলে জানায় এসপিসিএ। ২০১৫ সাল থেকে নিউজিল্যান্ডে এ ধরনের ঘটনা আরও কয়েকবার ঘটেছে।

এসপিসিএ’র মুখপাত্র পি জেনসেন বলেন, “আমরা এ বিষয়ে অন্তত ৩০টি ফোন পেয়েছি। তারা কিলবারনি এলাকায় বিভিন্ন জরির ঝালর বা রিবনে পেঁচিয়ে যাওয়া এক ডজনের বেশি পাখি উড়তে দেখার কথা জানিয়েছে। আমরা সেখানে পৌঁছাতে পারছি না।”

এসপিসিএ এই নিষ্ঠুরতার পেছনে দায়ী ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা করছে। গত সপ্তাহে তারা স্থানীয়দের কাছে এ সম্পর্কে কোনো তথ্য জানলে তা তাদেরকে জানানোর অনুরোধ করেছে।

গত মঙ্গলবার তারা কিলবারনির একটি প্রোপার্টি থেকে জরি দিয়ে বাঁধা সাতটি কবুতর উদ্ধার করেছে।  এ বিষয়ে তাদের তদন্ত অব্যাহত আছে বলে জানিয়েছে বিবিসি। উদ্ধার করা কবুতরগুলোর কয়েকটির মাথা ও পাখায় রঙ করাও ছিল, পায়ে বাঁধা ছিল রাংতার গয়না।