রাখাইন পরিস্থিতি নিয়ে মিয়ানমারের জাতিসংঘ প্রধানের উদ্বেগ

রাখাইন রাজ্যে সশস্ত্র বৌদ্ধ সংগঠন আরাকান আর্মি’র সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষবিক্ষুব্ধ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মিয়ানমারে জাতিসংঘের প্রধান কর্মকর্তা। 

>>রয়টার্স
Published : 9 Jan 2019, 01:49 PM
Updated : 9 Jan 2019, 01:49 PM

গত ডিসেম্বরের শুরু থেকে সেখানে সেনাবাহিনী-আরাকান বিদ্রোহী সংঘর্ষে সাড়ে চার হাজারের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

গত সপ্তাহে রাখাইনের চার পুলিশ স্টেশনে বিদ্রোহীদের হামলার পর সেখানে সেনা অভিযান চালিয়ে জাতিগত বিদ্রোহ দমনের প্রতিজ্ঞা করেছে মিয়ানমার।

এর অংশ হিসেবে গত সোমবার অং সান সু চি দেশটির সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে তিনি তার সরকারের পক্ষ থেকে সেনাবাহিনীকে বিদ্রোহীদের গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দেন।

এরপরই পশ্চিমের এ রাজ্যটির বর্তমান পরিস্থিতি নিয়ে বুধবার উদ্বেগ প্রকাশ করলেন মিয়ানমারের প্রধান জাতিসংঘ কর্মকর্তা।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক কুন্ট অসবে এক বিবৃতিতে রাখাইনের ‘পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ’ করে ‘সবপক্ষকে সব বেসামরিক নাগরিকের সুরক্ষা নিশ্চিত করা’ এবং মানবাধিকারের প্রতি সম্মান জানানোর আহ্বান জানান।

সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি রাখাইন রাজ্যে স্বায়ত্তশাসনের দাবিতে লড়াই করছে।

এর আগে ২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গা মুসলিম বিদ্রোহীদের এক হামলার পর তাদের ওপর সেনা বাহিনীর দমনপীড়ন শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশেপালিয়ে আসে।

মিয়ানমারের রাখাইনে জাতিগত বিদ্রোহীদের সঙ্গে পুলিশের সর্বশেষ সংঘর্ষটি হয়েছে গত শুক্রবারে দেশটির স্বাধীনতা দিবসে।

কর্তৃপক্ষ এ হামলায় ১৩ পুলিশ কর্মকর্তা নিহত এবং ৯ জন আহত হয়েছে বলে জানিয়েছে।

ওদিকে, আরাকান আর্মি তাদের তিন যোদ্ধা নিহত হওয়ার কথা জানায় এবং সেনাবাহিনী পুলিশ স্টেশনকে ঘাঁটি হিসাবে ব্যবহার করেছে বলে অভিযোগ করে।