আইএস নির্মূল না হলে সেনা প্রত্যাহার নয়: জন বোল্টন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে অবিলম্বে মার্কিন সেনা ফেরানোর সিদ্ধান্তের বিপরীত মত প্রকাশ করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। সেনা প্রত্যাহারের ক্ষেত্রে দুটো শর্ত জুড়ে দিয়েছেন তিনি।

>>রয়টার্স
Published : 7 Jan 2019, 03:59 PM
Updated : 7 Jan 2019, 03:59 PM

রোববার ইসরায়েল সফরকালে এক বক্তব্যে বোল্টন বলেছেন, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নির্মূল না হওয়া পর্যন্ত মার্কিন সেনারা সিরিয়ায় থাকবে। আর তুরস্ককেও যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি বাহিনীর ওপর হামলা না চালানোর নিশ্চয়তা দিতে হবে।

বোল্টন এবং হোয়াইট হাউসের অন্যান্য শীর্ষ উপদেষ্টারা প্রেসিডেন্টের সেনা ফেরানোর প্রক্রিয়া মন্থর করে দেওয়া এবং ইসরায়েলসহ মিত্রদেরকে নতুন করে আশ্বস্ত করতে পর্দার আড়ালে থেকে কলকাঠি নেড়েছেন বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকা।

মঙ্গলবার তুরস্ক সফরে যাওয়ার আগে জেরুজালেমে বোল্টন বলেছেন, “যুক্তরাষ্ট্রের সম্মতি এবং তাদের সঙ্গে পুরোপুরি সমন্বয় করা ছাড়া তুরস্কের কোনো সামরিক পদক্ষেপ নেওয়া উচিত বলে আমরা মনে করিনা।”

তিনি আরো বলেন, “সিরিয়ায় এখনো আইএস এর উপস্থিতি রয়ে গেছে। এখন দ্রুত সেনা ফিরিয়ে নেওয়া হলে ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্ররা এমনকী মার্কিন বাহিনীও বিপদে পড়তে পারে।”

যদিও প্রেসিডেন্ট ট্রাম্প গত বুধবারই বলেছেন, ধীরে ধীরে ‘নির্দিষ্ট সময় ধরে’ সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। গত মাসে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করলেও ওইদিন ট্রাম্প এর কোনো নির্দিষ্ট সময়সীমা জানাননি।