মালয়েশিয়ায় নতুন রাজা নির্বাচনে ভোট ২৪ জানুয়ারি

মালয়েশিয়ার রাজা সুলতান মোহাম্মদ-পঞ্চম  সিংহাসন ত্যাগের পর নতুন রাজা নির্বাচনে নয়টি রাজপরিবারের প্রধানরা আগামী ২৪ জানুয়ারি ভোট দিতে সম্মত হয়েছেন।

>>রয়টার্স
Published : 7 Jan 2019, 03:18 PM
Updated : 24 Jan 2019, 10:26 AM

দুই বছর আগে রাজা নির্বাচিত হওয়া সুলতান মোহাম্মদ পঞ্চম রোববার আকস্মিকভাবেই পদত্যাগের ঘোষণা দেন। মেয়াদ শেষের আগে সরে যাওয়া প্রথম মালয়েশীয় রাজা তিনি।

মালয়েশিয়ায় একজন রাজার মেয়াদ পাঁচ বছর। দেশটিতে নয়টি রাজপরিবারের প্রধানরা (সুলতান) ভোটের মাধ্যমে দেশের রাজা নির্বাচন করেন।

মালয়েশিয়ার ন্যাশনাল প্যালেস থেকে রাজা মোহাম্মদের (৪৯) পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি। তবে বিষয়টি তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে বলে জানিয়েছে।

দুই মাসের চিকিৎসা ছুটি কাটিয়ে মাত্র গত সপ্তাহেই দায়িত্ব পালন শুরু করেছিলেন রাজা মোহাম্মদ।

গত ডিসেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যমে রুশ সুন্দরী সাবেক ‘মিস মস্কো-২০১৫’ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে রাজা মোহাম্মদের প্রেম ও বিয়ের খবর ছড়িয়ে পড়েছিল।

নভেম্বরে চিকিৎসা ছুটিতে গিয়েছিলেন সুলতান। এর পরই রাশিয়ার রাজধানীতে সাবেক মিস মস্কোর সঙ্গে তার বিয়ের ছবি প্রকাশ্যে আসে।

কিন্তু কর্মকর্তারা এ সম্পর্কে কোনো মন্তব্য করেননি কিংবা সুলতানের স্বাস্থ্য নিয়েও বিস্তারিত কিছু জানাননি।

রাজপ্রাসাদের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বনিবনা হচ্ছিল না বলেও গুঞ্জন শোনা যাচ্ছে।

মালয়েশিয়ায় ‘রাজা’ মূলত অলংকারিক পদ, ‍যিনি মুলসমান অধ্যুষিত দেশটিতে ইসলামের অভিভাবক। তবে প্রধানমন্ত্রীসহ বেশ কিছু জ্যেষ্ঠ পদে নিয়োগের জন্য রাজার অনুমোদনের প্রয়োজন হয়।

রাজা মোহাম্মদের পদত্যাগের পর সোমবারই নয়টি রাজপরিবারের মধ্যে ছয়টির প্রধান রাজপ্রসাদে বৈঠক করে নতুন রাজা নির্বাচনের ভোটের দিন ঠিক করেন। বাকি তিন জনের একজন অসুস্থ ও একজন বিদেশে থাকায় বৈঠকে অংশ নিতে পারেননি এবং তৃতীয়জন বৈঠকে অনুপস্থিত ছিলেন।

নিয়মানুযায়ী, ‘কাউন্সিল অব রুলারস’ সিংহাসন খালি হওয়ার চার সপ্তাহের মধ্যে নতুন রাজা নির্বাচন করবে।

‘কাউন্সিল অব রুলারস’ এর পক্ষ থেকে টুইটে আগামী ২৪ জানুয়ারি ভোটের পর ৩১ জানুয়ারি নতুন রাজার অভিষেক হবে বলে জানানো হয়।