যুক্তরাষ্ট্রের কংগ্রেসে হিজাব পরে ইলহানের ইতিহাস

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে মুসলিম নারী সদস্য হিসেবে হিজাব পরে হাজির হয়ে নতুন ইতিহাস গড়েছেন ইলহান ওমর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2019, 04:47 PM
Updated : 4 Jan 2019, 04:47 PM

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নির্বাচিত প্রথম দু’জন মুসলিম নারীর একজন হিসেবে আগেই ইতিহাস গড়েছিলেন মিনেসোটার ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ইলহান।

এবার হিজাব পরে কংগ্রেসে গিয়ে এবং কুরআনে হাত রেখে শপথ নিয়ে তিনি আরেক নজির সৃষ্টি করলেন। যে কংগ্রেসে কিছুদিন আগেও ছিল হিজাব ধরনের যে কোনো কিছু পরার ওপর ১৮১ বছরের পুরোনো নিষেধাজ্ঞা। কিন্তু সে নিয়ম পরে পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা।

প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) পরিচালনায় ডেমোক্র্যাটরা নতুন কিছু নিয়ম চালু করেছে। এর আওতায় ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হয় বৃহস্পতিবার।

এরই সুবাদে এদিন হিজাব পরে শপথ নেন ইলহান ওমর। তার হাতে ছিল তসবিহ’ও। নতুন নিয়মানুযায়ী, ভোটের জন্য হাউজ ফ্লোরে থাকার সময় এবং সাধারণ অধিবেশনে বক্তৃতা দেওয়ার সময়ও হিজাব পরা যাবে। তবে বেসবল ক্যাপ কিংবা কাউবয় হ্যাট পরে এখনো কংগ্রেসে প্রবেশ নিষিদ্ধ রয়েছে।

বৃহস্পতিবার ইলহানের সঙ্গে সঙ্গে প্রতিনিধি পরিষদে শপথ নেন আরেক মুসলিম নারী রাশিদা তালিবও। ফিলিস্তিনি এ মুসলিম নারী ফিলিস্তিনের ঐতিহ্যবাহী পোশাক পরে কুরআনে হাত রেখে শপথ নিয়েছেন।

ফিলিস্তিনি অভিবাসী পরিবারের মেয়ে রাশিদা তালিব ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। গতবছর নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে মিশিগান থেকে কংগ্রেসে জয়ী হয়ে তিনি ইতিহাস গড়েন।