চীন ভ্রমণে যুক্তরাষ্ট্রের বাড়তি সতর্কতা জারি

চীন ভ্রমণের ক্ষেত্রে ‘বাড়তি সতর্কতা’ অবলম্বনের জন্য মার্কিন নাগরিকদের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2019, 11:03 AM
Updated : 4 Jan 2019, 11:03 AM

চীনে কানাডার কয়েকজন উচ্চ পর্যায়ের নাগরিক গ্রেপ্তার হওয়ার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের জন্য নতুন করে এ ভ্রমণ সতর্কতা জারি করেছে।

সতর্ক বার্তায় বলা হয়েছে, বিশেষ করে মার্কিন-চীনা দ্বৈত নাগরিকরা চীনের দেশ ত্যাগে নিষেধাজ্ঞার ঝুঁকিতে আছে সবচেয়ে বেশি।

চীনের কথিত এই নিষেধাজ্ঞা নিপীড়নমূলক আখ্যা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ভ্রমণ সতর্কতায় বলা হয়েছে, মার্কিন নাগরিকদেরকে চীন ত্যাগে বাধা দিতে এ নিষেধাজ্ঞাকে কাজে লাগাতে পারে চীন। কোনো কোনো ক্ষেত্রে মার্কিনিদেরকে বছরের পর বছর চীনে আটকে রাখা হতে পারে এবং অভিযোগের ব্যাপারে তাদেরকে তথ্য কিংবা কনস্যুলার সুবিধাও না দেওয়া হতে পারে।

ডিসেম্বরের শুরু থেকে এখন পর্যন্ত চীন মোট ১৩ কানাডীয়কে আটক করেছে বলে জানিয়েছে অটোয়া। যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে কানাডা গ্রেপ্তার করার পর থেকে চীন এদেরকে আটক করেছে।

ওয়ানঝৌ গ্রেপ্তার হওয়ার পর থেকেই কানাডার সঙ্গে চীনের কূটনৈতিক টানাপোড়েন বেড়েছে। ওদিকে, যুক্তরাষ্ট্র বলছে, চীন তিন মার্কিন নাগরিকের বিরুদ্ধে অর্থনৈতিক অপরাধ সংঘটনের অভিযোগ এনেছে। গত নভেম্বরে তাদেরকে চীন ত্যাগে বাধাও দেওয়া হয়।

চীন ওই তিন মার্কিন নাগরিককে জুন মাস থেকে আটকে রেখেছে বলে খবর পাওয়া গেছে। তাদেরকে চীন ত্যাগে বাধা দেওয়ার সিদ্ধান্তের পক্ষে সাফাইও দিয়েছে বেইজিং।