সহযোগিতাই সেরা পথ: ট্রাম্পকে শি

‘ইতিহাস বলে সহযোগিতাই চীন-যুক্তরাষ্ট্র উভয়ের জন্য সেরা পথ’, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক অভিনন্দন বার্তায় একথাই বলেছেন চীনের প্রেসেডন্ট শি জিনপিং।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2019, 03:31 PM
Updated : 1 Jan 2019, 03:31 PM

তিনি বলেন, “উভয় পক্ষের জন্য সহযোগিতাই যে সেরা পন্থা তার প্রমাণ ইতিহাসে আছে। চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বর্তমানে গুরুত্বপূর্ণ মঞ্চে দাঁড়িয়ে আছে।”

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবার এ খবর জানায়।

গত বছর পুরোটা জুড়েই বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশ যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যে যুদ্ধের দামামা বেজেছে। দুই দেশের উভয়ের পণ্যের উপর কয়েক দফা পাল্টাপাল্টি শুল্কারোপের কারণে বিশ্ববাজারও অস্থিতিশীল হয়ে পড়ে।

তবে বছর শেষে উভয় দেশের শীর্ষ নেতাই আলোচনার মাধ্যমে এই যুদ্ধ বন্ধ করার ইচ্ছা প্রকাশ করেন।

গত মাসে তারা এজন্য ৯০ দিনের সময় বেঁধে দেন। এ কয়েকটি দিনে উভয় দেশ বাণিজ্য যুদ্ধ বন্ধ রাখবে এবং নতুন করে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের চেষ্টা করবে।

মঙ্গলবার দিনটি ছিল চীন ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪০ বছর।

এদিন ট্রাম্পকে পাঠানো বার্তায় শি বলেন, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে অনেক উত্থান-পতন হলেও গত চার দশকে তা ঐতিহাসিক অগ্রগতি অর্জন করেছে। যা আমাদের উভয় দেশের জনগণের জন্য ব্যাপকভাবে লাভজনক হয়েছে; বিশ্ব শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নেও যা অসাধারণ অবদান রেখেছে।

“চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নের গুরুত্বের কথাও আমি বিশেষভাবে বলতে চাই এবং সম্পর্ক উন্নয়নে আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।”

জবাবে ট্রাম্পও শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন বলে জানায় সিনহুয়া।

ট্রাম্প বলেন, তিনিও অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাষ্ট্র-চীন গঠনমূল এবং সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চান।

গত সপ্তাহে শি এবং ট্রাম্প টেলিফোনে কথা বলেন। ওই ফোনালাপ সম্পর্কে ট্রাম্প বলেছিলেন, তাদের ফোনালাপ ‘দীর্ঘ এবং খুব ভাল’ হয়েছিল।

তিনি বলেন,“আমি প্রেসিডেন্ট শি’র সঙ্গে যুক্তরাষ্ট্র-চীন সম্ভাব্য বাণিজ্য চুক্তি নিয়ে কথা বলেছি, এর কাজ খুব ভালোভাবে এগুচ্ছে।”