খাশুগজির দেহ বয়ে নিয়ে যাওয়ার সিসিটিভি ফুটেজ দেখাল তুরস্ক

ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার পর তার মৃতদেহ টুকরো করে স্যুটকেস ও ব্যাগে ভরে বাইরে নিয়ে যাওয়ার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে তুরস্কের টেলিভিশন চ্যানেল ‘আ-হাবের’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2018, 01:16 PM
Updated : 31 Dec 2018, 04:50 PM

ফুটেজটি রোববার রাতে ‘সি’ টেলিভিশনে দেখানো হয় বলে জানিয়েছে এনডিটিভি।  ফুটেজে তিন ব্যক্তিকে পাঁচটি সুটকেস ও দুইটি বড় কালো রঙের ব্যাগ ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেলের বাসভবনে নিয়ে যেতে দেখা যায়।

ওই স্যুটকেস এবং ব্যাগেই খাশুগজির দেহ ছিল বলে দাবি করেছে টেলিভিশন চ্যানেলটি। সৌদি কনস্যুলেট থেকে সামান্য দূরেই অবস্থিত কনসাল জেনারেলের ওই বাসভবন।

গত ২ অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবনে সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যা করা হয়।

অজ্ঞাত ব্যক্তিদের বরাত দিয়ে আ-হাবের তাদের খবরে বলেছে, খাশুগজির টুকরো করা মৃতদেহ ওই স্যুটকেস ও ব্যাগগুলোতে ছিল। সেগুলো একটি মিনিবাসে করে কনসাল জেনারেলের বাসভবনের গ্যারেজে নেওয়া হয়।

গত ২ অক্টেবর সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেনি খাশুগজি। তার হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। সবশেষে সৌদি আরব খাশুগজিকে কনস্যুলেটের ভেতর পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে।

এ হত্যাকাণ্ডের মূলহোতা সৌদি ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলে শুরু থেকেই দাবি করে আসছে তুরস্ক। সৌদি আরব এ দাবি অস্বীকার করলেও কারা হত্যাকাণ্ডের পেছনে ছিল সে বিষয়ে কিছু বলছে না। এমনকি খাশুগজির মৃতদেহেও এখনো সনাক্ত হয়নি।

খাশুগজি হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ তদন্তের দাবি করেছে তুরস্ক। জাতিসংঘে তদন্ত প্রস্তাব তুলতে তুরস্ক অন্যান্য দেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।