চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে ‘বড় ধরনের অগ্রগতি হচ্ছে’

বাণিজ্যযুদ্ধে বছরজুড়ে পাল্টাপাল্টি শুল্কারোপের পর এখন বছরের শেষ প্রান্তে এসে চীনের সঙ্গে সম্পর্কে ‘বড় ধরনের অগ্রগতি হচ্ছে’ বলেই জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 02:24 PM
Updated : 30 Dec 2018, 02:24 PM

দু’দেশের মধ্যে বাণিজ্যে ভারসাম্যহীনতার বিষয়টিতে চীন যথেষ্ট আমল দিচ্ছে না বলে ট্রাম্প অভিযোগ করলে এ বছরের শুরুর দিকে দু দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হয়।

এরপর এ মাসের ‍শুরুর দিকে দুই দেশই আলোচনার দ্বার খুলতে একে অপরের ওপর নতুন করে শুল্কারোপ করা বন্ধ করতে রাজি হয়।

শনিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প। চীনের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি করা নিয়ে আলোচনা খুব ভালোভাবে এগুচ্ছে বলে জানান তিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমগুলো ফোনে প্রেসিডেন্ট শি এর সঙ্গে ট্রাম্পের আলাপের কথা নিশ্চিত করেছে। চীন এবং যুক্তরাষ্ট্রের দু’টি দল ট্রাম্পের সঙ্গে যে মতৈক্য হয়েছে তা বাস্তবায়নে কাজ করছে বলেও শি’র উদ্ধৃতি দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

চীনের সিসিটিভি চ্যানেল বলেছে, চীনের প্রেসিডেন্ট শি যুক্তরাষ্ট্রের সহযোগিতামূলক পদক্ষেপ এবং দু’দেশের মধ্যে গঠনমূলক সম্পর্ক গড়ার চেষ্টার প্রশংসা করেছেন।

চীনের রাষ্ট্রপরিচালিত সিনহুয়া বার্তা সংস্থা প্রেসিডেন্ট শি’র উদ্ধৃতি দিয়ে বলেছে, “আশা করি দুই দেশের দল একে অপরের সঙ্গে বৈঠক করবে এবং কঠোর পরিশ্রম করে যত তাড়াতাড়ি সম্ভব দু’দেশের জন্য এবং বিশ্বের জন্যও উপযোগী একটি চুক্তিতে পৌঁছার চেষ্টা করবে।”

সবাইকে অবাক করে দিয়ে ট্রাম্পই প্রথম চীনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপের কথাটি নিশ্চিত করেন বলে জানিয়েছে বিবিসি।

এক টুইটে তিনি লেখেন, “চুক্তির বিষয়টি ভালভাবে এগুচ্ছে। চুক্তি হয়ে গেলে তা হবে সামগ্রিক একটি চুক্তি। প্রতিটি ক্ষেত্র, প্রতিটি বিষয় এমনকী প্রতিটি বিতর্কিত ইস্যু আমলে নিয়েই এটি করা হবে।”

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় রোববার বলেছে, যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্ক এর আগে ঝড়ের মধ্য দিয়ে গেছে। কিন্তু দুই দেশের পাশাপাশি বিশ্বে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং শান্তির জন্য দু’য়ের মধ্যে শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠা হওয়া জরুরি।