উত্তেজনার মধ্যেই ভোট শুরু কঙ্গোতে

নির্ধারিত সময়েরও প্রায় দুই বছর পর সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর জনগণ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 10:22 AM
Updated : 30 Dec 2018, 10:22 AM

রোববার স্থানীয় সময় ভোর ৫টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বিকাল ৫টা পর্যন্ত চলা এ নির্বাচনে বিজয়ী ব্যক্তি গত দেড় যুগ ধরে ক্ষমতায় থাকা জোসেফ কাবিলার স্থলাভিষিক্ত হবেন।

সংবিধানের বাধ্যবাধকতায় কাবিলা এবার নির্বাচন করতে পারছেন না।

প্রায় ৪ কোটি নিবন্ধিত ভোটার এবারের নির্বাচনে রায় জানানোর সুযোগ পাচ্ছেন। সব মিলিয়ে ২১জন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করলেও কাবিরার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এমানুয়েল রামাজানি শাদারির সঙ্গে বিরোধী দুই প্রার্থী মার্টিন ফায়ুলু ও ফেলিক্স শিশেকেদি শিলোম্বোরই লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

ইবোলা ও নিরাপত্তার অজুহাতে প্রায় সোয়া কোটি ভোটারকে রোববারের নির্বাচন থেকে বাইরে রাখার সিদ্ধান্ত নিয়ে আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম দেশটিতে তুমুল বিতর্ক ও সহিংসতা ছড়িয়ে পড়ে।

উত্তেজনা কমাতে শনিবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে একটি বৈঠকে সমঝোতার উদ্যোগ নেওয়া হলেও তা ব্যর্থ হয়।   

১৯৬০ সালে বেলজিয়াম থেকে স্বাধীনতা লাভের পর এবারই প্রথম দেশটিতে নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর হতে যাচ্ছে। আততায়ীর হাতে লরেন্ট কাবিলাকে হত্যার পর ২০০১ সালে জোসেফ ক্ষমতায় বসেছিলেন। সংবিধান অনুযায়ী দুই বছর আগেই তার দায়িত্ব ছাড়ার কথা থাকলেও ভোটার নিবন্ধন সম্পন্ন হয়নি এমন অজুহাতে ভোট স্থগিত করেছিল নির্বাচন কমিশন।

এ সিদ্ধান্তের পরপরই দেশটিতে রক্তক্ষয়ী সংঘর্ষ ছড়িয়ে পড়ে। জোসেফ কাবিলা অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত রাখার চেষ্টা করছেন বলে সেসময় বিরোধীরা অভিযোগও তোলেন।

রাজধানী কিনশাসাতে হাজারেরও বেশি ইলেকট্রনিক ভোটিং মেশিন আগুনে পুড়ে যাওয়ার পর ভোটের সরঞ্জাম কেন্দ্রে পৌঁছাতে সমস্যা হচ্ছে জানিয়ে নির্বাচন কমিশন গত সপ্তাহেও ভোট ৭দিন পিছিয়ে দেয়।

নিরাপত্তাহীনতা ও ইবোলা ভাইরাসের সংক্রমণের কারণে তিনটি জেলার ভোটগ্রহণ আগামী মার্চ পর্যন্ত স্থগিতও করা হয়। মধ্য জানুয়ারিতে নতুন প্রেসিডেন্ট শপথ নিলে ওই তিন জেলার সোয়া কোটি ভোটারের রায়ের আর কোনো গুরুত্ব থাকছে না, বলছেন পর্যবেক্ষকরা।

নির্বাচন কমিশনের ভোট স্থগিতের ঘোষণার পর দেশটির পূর্বাঞ্চলের একটি ইবোলা ক্লিনিকে হামলারও ঘটনা ঘটে।