রানওয়েতে চলন্ত গাড়ি, কয়েক ঘণ্টা বন্ধ থাকল হ্যানোভার বিমানবন্দর

সীমানাবেষ্টনি পেরিয়ে এক ব্যক্তি চলন্ত গাড়ি নিয়ে রানওয়ের টারমাকে ঢুকে পড়লে জার্মানির হ্যানোভার বিমানবন্দরে কয়েক ঘণ্টা বিমান ওঠা-নামা বন্ধ রাখা হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 08:54 AM
Updated : 30 Dec 2018, 08:54 AM

কর্মকর্তারা পরে গাড়িটিকে থামিয়ে চালককে ‘ধরে’ হেফাজতে নিয়ে যায় বলে জানিয়েছে পুলিশ, খবর বিবিসির।

এ ঘটনার পর তাৎক্ষণিকভাবে কয়েকঘণ্টা বিমান ওঠা-নামা বন্ধ রাখা হয়। তদন্তে টারমাকে ঢুকে পড়া গাড়িটিকে ‘নিরাপদ’ ঘোষণার পর শনিবার সন্ধ্যা থেকে বিমানবন্দর ফের চালু হয়।

সন্ত্রাসী হামলার শঙ্কায় বিমানবন্দরটিতে নিরপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, জার্মান পুলিশের এমন ঘোষণার সপ্তাহখানেক পরই এ ঘটনা ঘটল।

শনিবারের ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের যোগসাজশ আছে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি বলে পুলিশ পরে জানিয়েছে। চালকের মাদক সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হচ্ছে।

গাড়িটি টারমাকের যেদিক দিয়ে ঢুকেছিল সেখানে সাধারণত বিমান পার্ক করে রাখা হয় ও মাল খালাস করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া বিভিন্ন ছবিতে এজিয়ান এয়ারলাইন্সের একটি উড়োজাহাজের কাছে একটি গাড়ি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের আনাগোনা দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

গাড়িটির নাম্বার প্লেট পোলিশ হলেও চালকের নাগরিকত্ব সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

ঘটনার পর হ্যানোভারের দিকে আসা বিমানগুলোকে কাছাকাছি অন্য বিমানবন্দরে সরিয়ে নেওয়া হয়। তল্লাশির পর গাড়িটিতে বিপজ্জনক কিছু না পাওয়ায় রাত ৮টা থেকে ফের বিমান চলাচল শুরু হয় বলে হ্যানোভার পুলিশ জানিয়েছে।

শহরের কেন্দ্রস্থল থেকে ১১ কিলোমিটার দূরে অবস্থিত এ বিমানবন্দর দিয়ে প্রতি বছর লাখ লাখ মানুষ যাতায়াত করলেও একে জার্মানির প্রধান বিমানবন্দরগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয় না।