মরক্কোয় স্ক্যান্ডিনেভীয়দের হত্যা: এক সুইস গ্রেপ্তার

দুই স্ক্যান্ডিনেভীয় নারী পর্যটকের হত্যাকাণ্ডের সঙ্গে যোগ থাকায় এক সুইস নাগরিককে গ্রেপ্তার করেছে মরক্কো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 07:35 AM
Updated : 30 Dec 2018, 07:53 AM

শনিবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে দেশটির সন্ত্রাসবিরোধী সংস্থা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

১৭ ডিসেম্বর ভোরে অ্যাটলাস পর্বতমালার কাছে মরক্কোর ইমলিল গ্রামে ডেনমার্কের ২৪ বছর বয়সী নারী লুইসা ভেস্তাআইয়া ইয়েসপাসন ও নরওয়ের ২৮ বছর বয়সী নারী মারেন ইউয়েলান্ডকে মৃত অবস্থায় পাওয়া যায়।

এই নারীদের হত্যাকাণ্ডের সঙ্গে যোগ থাকায় ওই সুইস নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

মরক্কোর সেন্ট্রাল ব্যুরো ফর জুডিসিয়াল ইনভেস্টিগেশন্স (বিসিআইজে) বলেছে, “গ্রেপ্তারকৃত ব্যক্তি মরক্কোয় বিদেশি লক্ষ্য ও নিরাপত্তা বাহিনীর অস্ত্র লুট করার উদ্দেশ্যে তাদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার ছক বাস্তবায়নের জন্য মরোক্কান ও সাব-সাহারান নাগরিকদের রিক্রুট করার কাজে জড়িত ছিল বলেও সন্দেহ করা হচ্ছে।”

ওই সন্দেহভাজনের স্পেনীয় নাগরিকত্ব আছে এবং মরক্কোয় বসবাস করার অনুমতি আছে বলেও জানিয়েছে বিসিআইজে।  

স্ক্যান্ডিনেভীয় ওই নারীদের হত্যার ঘটনায় আরও ১৯ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করা চার সন্দেহভাজনও রয়েছে। ওই নারীদের মৃতদেহ পাওয়ার তিন দিন আগে ধারণ করা এক ভিডিওতে এ চার জন আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করেছিল। 

পুলিশ ও অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার মুখপাত্র বৌবকের সাবিক চলতি সপ্তাহে এই চার জনকে ‘লোন উলফ’ বলে বর্ণনা করে বলেছিলেন, “হত্যাকাণ্ডের ঘটনাটি আইএসের সঙ্গে সমন্বয় করে ঘটানো হয়নি।”   

উত্তর আফ্রিকার অন্যান্য দেশের তুলনায় মরক্কোয় জঙ্গি হামলার ঘটনা খুব কম। এ ধরনের শেষ ঘটনাটি ঘটেছিল ২০১১ সালের এপ্রিলে। ওই সময় দেশটির মারাকেশ শহরে একটি রেস্তোরাঁয় বোমা হামলা চালিয়ে ১৭ জনকে হত্যা করা হয়েছিল।