ইউক্রেইনীয় নাবিকদের মুক্তির আহ্বান প্রত্যাখ্যান রাশিয়ার

কৃষ্ণসাগর ও আজভ সাগরকে যুক্ত করা কের্চ প্রণালীর কাছে গত মাসে আটক ২৪ ইউক্রেনীয় নাবিককে মুক্তি দিতে ফ্রান্স ও জার্মানির জানানো আহ্বান প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2018, 03:12 PM
Updated : 29 Dec 2018, 03:12 PM

শুক্রবার এক বিবৃতিতে রাশিয়া সামরিক শক্তি ব্যবহার করছে ও কৃষ্ণ সাগরে ইউক্রেনীয় জাহাজগুলোতে অবৈধ পরীক্ষা চালাচ্ছে বলেও অভিযোগ করেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, শনিবার এসব অভিযোগও বাতিল করেছে রাশিয়া; খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ওই বিবৃতিতে বেশ কয়েকটি ইস্যুর তালিকা দিয়ে সেগুলো ‘তাদের জন্য গভীর উদ্বেগের বিষয়’ বলে মন্তব্য করেছিলেন ম্যাক্রোঁ ও মের্কেল। 

“রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ক্রিমিয়াকে আন্তর্ভুক্ত করে নিয়েছে, যেখানে মানবিক পরিস্থিতি বিরাজ করছে এবং কের্চ প্রণালীতে সামরিক শক্তি ব্যবহার করছে ও আজভ সাগরে অবমাননাকর পরীক্ষা চালাচ্ছে রাশিয়া,” বিবৃতিতে বলেছেন তারা।  

এই বিবৃতি প্রত্যাখ্যান করে পাল্টা জবাব দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বলেছে, “এটা দুঃখজনক যে বিবৃতির দ্বিতীয় অংশে বার্লিন ও প্যারিস নিজেদের ধারণার বশবর্তী হয়ে নির্দিষ্টভাবে ক্রিমিয়ায় মানবাধিকার লঙ্ঘন এবং আজভ সাগর ও কের্চ প্রণালীতে উত্তেজনা বৃদ্ধির দায়ে রাশিয়াকে অভিযুক্ত করেছে, যা অগ্রহণযোগ্য।”

ওই ইউক্রেনীয় নাবিকদের বিরুদ্ধে ‘তদন্ত চলছে’ এবং রাশিয়ার আইন অনুযায়ী তাদের সঙ্গে ‘আচরণ করা হচ্ছে’ বলে এক ফোন কলে মের্কেলকে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভের উদ্ধৃতি তিনি এমনটি জানিয়েছেন বলে খবর রুশ বার্তা সংস্থা আরআইএ এর।