চীনে আটক কানাডীয় শিক্ষকের মুক্তি

টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে গ্রেপ্তারের পর চীন যে তিন কানাডীয়কে আটক করেছিল তাদের একজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2018, 05:55 AM
Updated : 29 Dec 2018, 05:55 AM

মুক্ত ওই কানাডীয় শিক্ষক দেশে ফিরেছেন বলে শুক্রবার কানাডার সরকারের এক মুখপাত্র জানিয়েছেন।

চীন কবে মুক্তি দিল, কবে ওই কানাডীয় দেশে ফিরেছেন মুখপাত্র তার বিস্তারিত জানাননি, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ভ্যাঙ্কুবারে বিমান বদলানোর সময় গত ১ ডিসেম্বর কানাডার কর্তৃপক্ষ হুয়াওয়ের সিএফও মেং ওয়ানঝৌকে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ইরান নিষেধাজ্ঞা নিয়ে বহুজাতিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতারণার অভিযোগ রয়েছে। মেংয়ের কারণে ওই প্রতিষ্ঠানগুলো মার্কিন নিষেধাজ্ঞার ঝুঁকিতেও পড়ে। হুয়াওয়ের এ সিএফওকে কানাডা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় ক্ষুব্ধ চীন মেংকে দ্রুত মুক্তি দেওয়ার দাবি জানায়। তা নাহলে অটোয়াকে গুরুতর পরিণতি ভোগ করতে হবে বলেও হুঁশিয়ারি দেয়।

বেইজিং পরে সাবেক এক কূটনীতিক, ব্যবসায়ীসহ কানাডার তিন নাগরিককেও আটক করে। 

কানাডার সম্প্রচারমাধ্যম সিবিসি চীনে আটক তৃতীয় কানাডীয়র নাম সারাহ ম্যাকাইভার ও তিনি পেশায় শিক্ষক বলে জানায়। এর কয়েক ঘণ্টার মধ্যেই তার মুক্তি ও দেশে ফিরে আসার খবর দেয় কানাডার সরকার।     

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে তৃতীয় এ কানাডীয়র নাম উল্লেখ না করে তাদের দেশে অবৈধভাবে কাজ করার দায়ে সারাহকে ‘প্রশাসনিক শাস্তি’ দেয়ার কথা জানিয়েছিল। 

বেইজিং ও অটোয়া কেউই মেংয়ের গ্রেপ্তারের সঙ্গে তিন কানাডীয়কে আটকের ঘটনার সম্পর্কের কথা স্বীকার করেনি। গত সপ্তাহে কানাডার পররাষ্ট্র মন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড চীনে আটক বাকি দুই নাগরিকের মুক্তি দাবি করলেও সারাহর বিষয়ে কিছু বলেননি।

কানাডীয় এ শিক্ষকের মুক্তির ব্যাপারে তাৎক্ষণিকভাবে বেইজিংয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

শনিবার চীনের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ লিয়াওনিংয়ের দালিয়ান শহরের হাইকোর্টে মাদক মামলায় আটক আরেক কানাডীয়র আপিল শুনানি হওয়ার কথা। ‘বিপুল পরিমাণ মাদক’ পাচারের দায়ে দালিয়ানে রবার্ট লয়েড শেলেনবার্গের বিচার চলছে।

কানাডা বলছে, তারা দীর্ঘদিন ধরেই মামলাটি অনুসরণ করছে; অভিযুক্ত শেলেনবার্গকে কনসুলার সহায়তা দেয়ার কথা জানালেও এ বিষয়ে বিস্তারিত জানায়নি তারা।

মাদক সংক্রান্ত অপরাধে চীনে কড়া শাস্তি হয় বলে জানিয়েছে রয়টার্স। হেরোইন পাচারের দায়ে দেশটি ২০০৯ সালে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যুদণ্ডও কার্যকর করেছিল।