গিজা পিরামিডের কাছে বোমা বিস্ফোরণে পর্যটকসহ নিহত ৪

মিশরের বিখ্যাত গিজা পিরামিডের কাছে বোমা বিস্ফোরণে অন্তত ৪জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2018, 05:07 AM
Updated : 29 Dec 2018, 08:56 AM

নিহতদের মধ্যে তিনজন ভিয়েতনামি পর্যটক, অন্যজন মিশরীয় গাইড। বিস্ফোরণে আরও অন্তত ১২জন আহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার ভিয়েতনামের ১৪ পর্যটক বাস নিয়ে পিরামিডের কাছে লাইট অ্যান্ড সাউন্ড শো দেখার জন্য যাচ্ছিলেন। গিজার মারিয়ুতিয়া সড়ক অতিক্রমের সময় তাদের বাসটি দেয়ালের পাশে লুকানো একটি বোমায় ক্ষতবিক্ষত হলে হতাহতের ঘটনা ঘটে।

আহতদের দ্রুত কাছাকাছি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর, জানিয়েছেন মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা মাবদৌলি।

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীকে না জানিয়ে অনির্ধারিত একটি পথ ধরে পিরামিডের দিকে যাওয়ার সময় পর্যটকবোঝাই গাড়িটি আক্রান্ত হয়।

আহতদের মধ্যে মিশরীয় চালক ছাড়া বাকি সবাই ভিয়েতনামের নাগরিক।

পর্যটন মিশরের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত হলেও আরব বসন্তের পর থেকে সন্ত্রাসী হামলা ও রাজনৈতিক অস্থিরতার কারণে এ খাতে মন্দা চলছিল। ২০১৫ সালে উগ্রপন্থি ধর্মীয় জঙ্গিরা রুশ একটি যাত্রীবাহী বিমানকে গুলি করে ভূপাতিত করলে পরের বছর পর্যটকের সংখ্যা এক তৃতীয়াংশে নেমে আসে। ওই ঘটনায় রুশ বিমনের ২২৪ আরোহী নিহত হয়েছিলেন।

হামলার পরিমাণ কমে আসায় গত দুই বছর ধরে ফের মিশর পর্যটকদের অন্যতম পছন্দের গন্তব্য হয়ে উঠলেও শুক্রবারের ঘটনা তাতে বাধ সাধতে পারে, বলছেন পর্যবেক্ষকরা।

পর্যটন মৌসুম হওয়ায় দেশটিতে এমনিতেই কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিল, তার মধ্যেই গিজা পিরামিডের কাছে এ হামলা হল।

তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি বলে জানিয়েছে রয়টার্স। গত বছর লোহিত সাগরের হুরঘাদায় একটি হোটেলে দুই জার্মান পর্যটককে ছুরি দিয়ে হত্যার ঘটনা ঘটেছিল।