দ কোরিয়ায় পালানো উ কোরীয়দের তথ্য চুরি

বিভিন্ন সময় দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়া উত্তর কোরিয়ার প্রায় এক হাজার নাগরিকের ব্যক্তিগত তথ্য পুনর্বাসন সংস্থার তথ্যভাণ্ডার থেকে চুরি গেছে।

>>রয়টার্স
Published : 28 Dec 2018, 10:53 AM
Updated : 28 Dec 2018, 10:53 AM

অজ্ঞাত হ্যাকাররা ‘ডেটাবেজে’ অনুপ্রবেশ করে তথ্যগুলো চুরি করেছে বলে শুক্রবার জানায় দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় থেকে বলা হয়, তারা গত সপ্তাহে উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা ৯৯৭ জনের নাম, জন্মতারিখ ও ঠিকানা চুরি যাওয়ার বিষয়টি আবিষ্কার করেন।

দক্ষিণের নগরী গুমির ‘হানা সেন্টার’ এর ভাইরাস আক্রান্ত একটি কম্পিউটার থেকে ওই তথ্যগুলো চুরি গেছে বলে জানান তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, “এখানকার একটি ঠিকানা থেকে পাঠানো ইমেইলের মাধ্যমে ম্যালওয়ার ওই কম্পিউটারটিকে আক্রান্ত করে।”

এখন পর্যন্ত প্রায় ৩২ হাজার উত্তর কোরীয় পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিয়েছে। তাদের চাকুরি, চিকিৎসা ও আইনী সুবিধা দিতে একত্রীকরণ মন্ত্রণালয়ের অধীনে ২৫টি প্রতিষ্ঠান পরিচালিত হয়। হানা সেন্টার সেগুলোর একটি।

মূলত দারিদ্র এবং রাজনৈতিক দমন-পীড়ন থেকে বাঁচতে উত্তর কোরিয়ার নাগরিকরা ধনী প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যায়।

দক্ষিণ কোরিয়া তাদের সাদরে গ্রহণ করলেও উত্তর কোরিয়ায় তারা ‘বিশ্বাসঘাতক’ হিসেবে বিবেচিত হয়।

তথ্যচুরির পেছনে উত্তর কোরিয়ার হাত আছে কিনা তা নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি একত্রীকরণ মন্ত্রণালয়।

বলে, কারা এবং কী উদ্দেশ্যে এটা করা হয়েছে তা পুলিশ তদন্ত করে দেখছে।

এর আগে উত্তর কোরিয়ার হ্যাকাররা কয়েকবার দক্ষিণ কোরিয়ার বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের তথ্য চুরি করেছে।