রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল চীন, উদ্বিগ্ন ভারত

ভারতকে নতুন করে উৎকণ্ঠায় ফেলে রাশিয়া থেকে কেনা অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2018, 04:53 PM
Updated : 27 Dec 2018, 04:53 PM

২০১৫ সালে রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী এ অস্ত্র কেনার চুক্তি করেছিল চীন। গত জুলাই মাসে এর শেষ চালান চীনে পৌঁছায়। এরপরই চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এই প্রথম এস-৪০০ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেখল।

ব্যালিস্টিক একটি লক্ষ্যবস্তুকে নির্ভুল লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে এ ক্ষেপণাস্ত্র বিধ্বংসী অস্ত্র। পরীক্ষাটি গতমাসে চালানো হলেও ‘দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট’ পত্রিকা বৃহস্পতিবার এ খবর জানিয়েছে। তবে চীনের কোথায় এ পরীক্ষা চালানো হয়েছে তা জানা যায়নি।

চীনই ছিল প্রথম দেশ যারা রাশিয়া থেকে এই অত্যাধুনিক যুদ্ধাস্ত্র কেনার চুক্তি করে। ১০ মিটার উচ্চতা থেকে ২৭ কিলোমিটার উচ্চতায় যে কোনও শত্রু ক্ষেপণাস্ত্র, ব্যালিস্টিক কিংবা ক্রুজ ক্ষেপণাস্ত্র, ড্রোন এ ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা যায়।

৬০০ কিলোমিটার দূরে থাকা প্রতিপক্ষের অস্ত্রকেও নির্ভুল লক্ষ্যে আঘাত হানতে পারে এস-৪০০। প্রতি সেকেন্ডে ৩৬টি টার্গেট ধ্বংস করতে পারে এ যুদ্ধাস্ত্র।

যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে ভারতও গত অক্টোবরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে চুক্তিবদ্ধ হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর হাতে এ যুদ্ধাস্ত্র এলে চীনের সঙ্গে শক্তির ভারসাম্যের বিষয়টি নিয়ে উদ্বেগ কমবে ভারতের।