মেঘালয়ে প্রায় ২ সপ্তাহ ধরে খনিতে আটকা ১৫ শ্রমিক

ভারতের মেঘালয়ে অবৈধভাবে খননকাজে নেমে আটকা পড়া ১৫ শ্রমিককে উদ্ধারে তৎপরতা বাড়াচ্ছে রাজ্য সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2018, 07:58 AM
Updated : 27 Dec 2018, 08:20 AM

ওই শ্রমিকরা প্রায় দুই সপ্তাহ ধরে সেখানে আটকে আছে বলে জানিয়েছে এনডিটিভি।

উদ্ধারকাজে নিয়োজিত ডুবুরিরা খনির ভেতর থেকে ‘দুর্গন্ধ’ পাওয়ার পর উদ্ধার তৎপরতা জোরদার হয়েছে। এ গন্ধ মৃতদেহ থেকে আসতে পারে বলেও সন্দেহ করা হচ্ছে।

এনডিটিভি জানায়. গত ১৩ ডিসেম্বর মেঘালয়ের ইস্ট জৈন্তা পাহাড়ের ওই অবৈধ খনিটি ধ্বসে পড়ার পর শ্রমিকরা তার ভেতর আটকা পড়ে।

খননকাজের ফলে পানি ও সংশ্লিষ্ট বাস্তুসংস্থান ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজ্যটির কর্তৃপক্ষ ২০১৪ সাল থেকে কয়লা উত্তোলনে নিষেধাজ্ঞা দেয়। এরপরও স্থানীয়দের অনেকেই পাহাড়ের গায়ে গর্ত করে অবৈধভাবে কয়লা তুলে আসছিল। ইস্ট জৈন্তা পাহাড়ে আটকা শ্রমিকরাও এভাবেই কয়লা তুলতে গিয়ে দুর্ঘটনায় পড়েন।

কাছাকাছি একটি নদী ও পরিত্যাক্ত এক খনি থেকে প্রবাহিত পানি পাহাড়টির ভেতরের অংশ জলমগ্ন করে রাখায় শ্রমিকদের উদ্ধারে বেগ পেতে হচ্ছে বলে এনডিটিভি জানিয়েছে।  

শ্রমিকদের উদ্ধারের জন্য ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) যে দুটি স্বল্প-সক্ষমতার পাম্প ব্যবহার করছিল, তা দিয়ে খনির ভেতর থেকে পানি সরিয়ে উদ্ধারকাজ শুরু করা সম্ভব হয়নি। পরে পাম্প দুটি বন্ধ করে দেওয়া হয়।

মেঘালয় রাজ্য সরকারের অনুরোধে ভারতের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান কোল ইন্ডিয়ার একটি প্রতিনিধিদল বৃহস্পতিবারই উত্তরপূর্ব এ রাজ্যটিতে পৌঁছেছেন বলেও এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

উদ্ধারকাজের জন্য কোল ইন্ডিয়া তাদের পশ্চিমবঙ্গের আসানসোল ও ঝাড়খন্ডের ধানবাদ খনি থেকে উচ্চ-ক্ষমতাসম্পন্ন পাম্পও মেঘালয়ে পাঠিয়েছে, জানিয়েছে তারা।

জুলাইয়ে থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকা পড়া ১২ কিশোর ও তাদের ফুটবল কোচকে উদ্ধারে শক্তিশালী পাম্প পাঠানো ভারতের একটি যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান মেঘালয়ের আটকে পড়া খনিশ্রমিকদের উদ্ধারে সহায়তা করতে চেয়েছে।

ঘটনাস্থলে থাকা এনডিআরএফের কর্মকর্তারা বলছেন, খনির ভেতর থেকে যে বাজে গন্ধ আসছে তা মৃতদেহ থেকে নাকি তিনদিন ধরে পাম্প না করা বদ্ধ পানি থেকে আসছে তা বোঝা যাচ্ছে না।

ভেতরে পানির পরিমাণ কমলেই ডুবুরিরা সেখানে উদ্ধার অভিযান শুরু করবেন বলে জানিয়েছেন ইস্ট জৈন্তা পাহাড়ের উদ্ধার অভিযানের দায়িত্বে থাকা এনডিআরএফের ফার্স্ট ব্যাটেলিয়নের দলনেতা শাস্ত্রী।

দুই সপ্তাহ ধরে ১৫ শ্রমিকের খনির ভেতর আটকে থাকার ঘটনা ভারতের রাজনৈতিক অঙ্গনেও তোলপাড় সৃষ্টি করেছে। পরিস্থিতি মোকাবেলায় ‘উদাসী মনোভাবের’ জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার কড়া সমালোচনাও করেছেন কংগ্রেসের নেতারা।

এনডিটিভি বলছে, উদ্ধার অভিযানে শক্তিশালী পাম্প চেয়ে জেলা কমিশনারের চিঠি সাংমা সরকারের কাছে পৌঁছাতেই প্রথম সপ্তাহ পেরিয়ে যায়। আর কোল ইন্ডিয়ার সাহায্য আসতে লাগে আরও এক সপ্তাহ।

খনির উদ্ধারকাজ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নজর দিতে তাকে উদ্দেশ্য করে টুইটও করেছেন কংগ্রেসপ্রধান রাহুল গান্ধী।

“এটা রাজনীতি করার সময় নয়। উদ্ধার অভিযান বন্ধের প্রশ্নই ওঠে না। অভিযান এখন ভিন্ন মাত্রায় চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের যোগাযোগ আছে, তারা আমাদের সাহায্যও করছে। আমরা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছি এবং আরও চেষ্টা চালাচ্ছি,” বিরোধীদের অভিযোগ উড়িয়ে এমনটাই বলেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।