‘তুমি সান্তায় বিশ্বাস কর?’: শিশুকে ট্রাম্পের জিজ্ঞাসা

বড়দিনে শিশুদের কাছে সবচেয়ে কাঙ্খিত চরিত্র সান্তা ক্লজ। বিশাল বড় ঝোলা নিয়ে যিনি পথে পথে ঘোরেন আর শিশুদের উপহার বিতরণ করেন। সান্তা বুড়ো এবছর কী উপহার দেবে এই উত্তেজনা নিয়ে শিশুরা রাতে ঘুমাতে যায়, আর ঘুম থেকে উঠে উপহার হাতে তাদের আনন্দের সীমা থাকে না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2018, 02:49 PM
Updated : 25 Dec 2018, 02:49 PM

অথচ এই সান্তার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলে কিনা শিশুদের চিরায়ত সেই বিশ্বাসেই চিড় ধরানোর চেষ্টা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

বড়দিনের আগের দিন সন্ধ্যায় হোয়াইট হাউজের ‘স্টেট ডাইনিং রুমে’ এ কাণ্ড হয়।

প্রথা অনুযায়ী, সোমবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্টলেডি মেলানিয়া টেলিফোনে আমেরিকার শিশুদের সঙ্গে বড়দিনের শুভেচ্ছা বিনিময় করেন।

 

ওই সময় কেভিন ডিয়াজ নামে এক সাংবাদিক সেখানে উপস্থিত ছিলেন। ডিয়াজের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি’র খবরে বলা হয়, কোলম্যান নামের সাত বছরের এক শিশুকে ট্রাম্প ‘সান্তায় বিশ্বাস আছে কিনা’ তা নিয়ে প্রশ্ন করেন। ফোনে তাদের কথপোকথন ছিল এরকম:

ট্রাম্প: “হ্যালো, কোলম্যান বলছ? শুভ বড়দিন। তুমি কেমন আছ? তোমার বয়স কত?..তুমি কি স্কুলে ভাল করছ? তুমি কি এখনো সান্তায় বিশ্বাস কর? কারণ, সাত বছর তো বোঝার বয়স, তাই না?”

সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্প ও কোলম্যানের ওই কথোপকথনের ভিডিও ছড়িয়ে পড়েছে। কোলম্যান উত্তরে কি বলেছে তা শোনা যায়নি। ট্রাম্প কি কারণে কোলম্যানকে এ প্রশ্ন করেছেন তাও জানা যায়নি।

নিশ্চিতভাবেই সান্তা ক্লজের অস্তিত্ব নিয়ে বিতর্কের অবকাশ নেই। এটা সম্পূর্ণ ব্যক্তিগত বিশ্বাসের বিষয়। আর বড়দিনের সঙ্গে সান্তা ক্লজের অস্তিত্ব শিশুদের কাছে একটা সুখকর বিশ্বাস। তাই ট্রাম্প এই দিনে এমন একটি প্রশ্ন একজন শিশুকে কেন করলেন সেটিও প্রশ্নসাপেক্ষ।

সাংবাদিক কেভিন ডিয়াজের ধারণ করা ভিডিও ফুটেজ থেকে পাওয়া ট্রাম্পের ওই কথোপকথন এখন স্যোশাল মিডিয়ায় ভাইরাল।অনেকে এর সমালোচনাও করেছেন। তবে ওই কলটি ছাড়া বাকি ফোনকলগুলোতে মোটামুটি কোনো বিতর্ক ছাড়াই ট্রাম্প কথা বলেছেন।

ওদিকে, ফার্স্ট লেডি মেলানিয়ার সব কথাই ছিল শুভ কামনামূলক। তাকে টেলিফোনে এক শিশুকে বলতে শোনা যায়, ‘আশা করি তোমার স্বপ্ন সত্যি হবে’।