বাংলাদেশ সীমান্তর কাছে পুলিশের লাশ উদ্ধারের দাবি মিয়ানমারের

বাংলাদেশ সীমান্তের কাছে এক পুলিশ কর্মকর্তার গুলিবিদ্ধ লাশ পাওয়ায় দাবি করেছে মিয়ানমার। গত ১৭ ডিসেম্বর দায়িত্বে থাকা অবস্থায় ওই কর্মকর্তা নিখোঁজ হয়েছিলেন।

>>রয়টার্স
Published : 23 Dec 2018, 03:34 PM
Updated : 23 Dec 2018, 03:34 PM

রোববার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এবং কর্মকর্তারা এখবর জানিয়েছেন।

মিয়ানমারের রাষ্ট্র পরিচালিত ‘গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার’ পত্রিকার  খবরে বলা হয়, “গত ১৭ ডিসেম্বর বিশৃঙ্খল রাখাইন রাজ্যের সীমান্ত শহর মংডু তে টহল দেওয়ার সময় বাংলাদেশ সীমান্ত থেকে প্রাইভেট অং কিয়াও থেটের দল লক্ষ্য করে গুলি ছোড়া হয়। তারপর থেকেই তিনি নিখোঁজ ছিলেন।”

শুক্রবার তার মৃতদেহ খুঁজে পাওয়া যায়। ‘মৃতদেহের মুখমণ্ডল, বাহু ও পায়ে গুলির চিহ্ন ছিল’ বলেও পত্রিকার খবরে জানানো হয়।

ওই হামলায় আরও এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলেও জানানো হয়েছে খবরে।

এ বিষয়ে বাংলাদেশ বর্ডার গার্ডের মেজর মোহাম্মদ ইকবাল রয়টার্সকে বলেন, ১৭ ডিসেম্বরের ঘটনায় তার দলের সদস্যরা জড়িত নন। তবে ওই দিন তারা সীমান্তে গোলাগুলির আওয়াজ পেয়েছিলেন।

এ বিষয়ে তদন্তের জন্য তারা মিয়ানমারের সঙ্গে যৌথ তদন্তকমিটি গঠন করেছেন বলে জানান মেজর ইকবাল।

মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের লেফটেন্যান্ট কর্নেল তিন হান লিন বলেন, শুক্রবার মৃতদেহ উদ্ধারের কয়েকদিন আগেই তারা সেটির অবস্থান সনাক্ত করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু সেটি উদ্ধারে মিয়ানমার-বাংলাদেশ যৌথ দল গঠন করতে সময়ে লেগে যায়।

“কারা এ হামলা চালিয়েছে তা আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। পুলিশ তদন্ত করছে।”

২০১৭ সালের ২৪ অগাস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে আরাকান রোহিঙ্গা সালভাশন আর্মির (এআরএসএ) হামলার পর রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। যার পরিপ্রেক্ষিতে রাজ্যজুড়ে সেনা অভিযানে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাড়িঘর ছেড়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।