মার্কিন প্রশাসনের অচলাবস্থা চলতে পারে বড়দিনের ছুটি পর্যন্ত

বাজেট ব্যায় নিয়ে কোনো সমঝোতা না হওয়ায় যুক্তরাষ্ট্র প্রশাসনের আংশিক অচলাবস্থা বড়দিন পরবের ছুটি জুড়ে স্থায়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2018, 03:58 AM
Updated : 23 Dec 2018, 05:43 AM

অচলাবস্থা নিরসনের জন্য যুক্তরাষ্ট্র সিনেটের রিপালিকান ও ডেমোক্রেটদের মধ্যে সমঝোতা হওয়া প্রয়োজন, কিন্তু তা না হওয়ায় সিনেটের অধিবেশন বৃহস্পতিবার পর্যন্ত মুলতুবী করা হয়েছে বলে খবর বিবিসির।

বড়দিনের সময়টিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডায় ছুটি কাটানোর কথা থাকলেও তা বাতিল করা হয়েছে, ওই সময়টিতে রাজধানী ওয়াশিংটনেই থাকবেন তিনি। 

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য বাজেটে বরাদ্দে পাঁচ বিলিয়ন ডলার রাখার দাবি জানিয়েছিলেন ট্রাম্প, কিন্তু সিনেটের ডেমোক্রেটরা তাতে বাধ সাধলে শুক্রবার মধ্যরাতের পর যুক্তরাষ্ট্র সরকার আংশিক অচল হয়ে পড়ে।

বাজেট নিয়ে আলোচনা চলতে থাকলে ‘দীর্ঘদিনের জন্য’ সরকার অচল হয়ে পড়তে পারে বলে সতর্ক করেছিলেন ট্রাম্প, অপরদিকে ডেমোক্রেটরা তাকে বলেছেন, “আপনাকে অবশ্যই দেয়াল নির্মাণ বাদ দিতে হবে।”

তবে দুপক্ষের মধ্যস্থতাকারীরা আলোচনা এখনও চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

সময়ানুযায়ী তহবিল বরাদ্দ না হওয়ায় শনিবার দিনের শুরু থেকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের ১৫টি বিভাগের মধ্যে নয়টির কার্যক্রম আংশিক বন্ধ হয়ে যেতে শুরু করে। এসব বিভাগের মধ্যে পররাষ্ট্র, হোমল্যান্ড সিকিউরিটি, পরিবহন, কৃষি ও বিচার বিভাগ অন্যতম।

এর ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মীকে বেতন ছাড়াই কাজ করতে বা বাধ্যতামূলক অস্থায়ী ছুটিতে যেতে হবে। চলতি বছর এই নিয়ে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তহবিল বরাদ্দ সময়ানুযায়ী হলো না, তবে আগের দুটি অচলাবস্থা স্বল্প সময় স্থায়ী হয়েছিল।

শনিবার মার্কিন সিনেট এক বিরল অধিবেশনে বসলেও তা বেশিক্ষণ স্থায়ী না হয়েই মুলতুবী হয়ে যায়।

সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলীয় নেতা মিচ ম্যাককনল জানিয়েছেন, ‘মুলতুবীর বাটন’ চাপা হয়ে গেছে এবং বাজেট চুক্তির বিষয়ে ডেমোক্রেটদের দিক থেকে কোনো সমঝোতা না হলে এবং প্রেসিডেন্টের কাছ থেকে কোনো স্বাক্ষর না আসলে সিনেটে নতুন কোনো ভোট হবে না। 

সিনেট ডেমোক্রেট নেতা চাক শুমার জানিয়েছেন, বৃহস্পতিবার রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে দেয়াল নির্মাণের ৫৭০ কোটি ডলারের তহবিলসহ বাজেট বিল পাস হয়েছিল, কিন্তু এটি ‘সিনেটে কখনো পাস হবে না, আজকে না, আগামী সপ্তাহে না, আগামী বছরও না’।

তিনি যোগ করেন, “তাই মিস্টার প্রেসিডেন্ট, যদি আপনি সরকারকে সচল করতে চান, আপনাকে দেয়াল নির্মাণ বাদ দিতে হবে। অপ্রয়োজনীয়, অকার্যকর ও অপব্যায়ী নীতির জন্য যুক্তরাষ্ট্রের করদাতাদের অর্থের অপচয়ে সিনেট আগ্রহী নয়।”