ইউক্রেইন উত্তেজনা: ক্রিমিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান

ইউক্রেইনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ক্রিমিয়ায় যুদ্ধবিমান মোতায়েন করে নিজেদের বিমান শক্তি জোরদার করছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2018, 02:59 PM
Updated : 22 Dec 2018, 02:59 PM

শনিবার ওই উপদ্বীপটিতে ডজনেরও বেশি রুশ এসইউ-২৭ ও এসইউ-৩০ যুদ্ধবিমান নেমেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক ওই যুদ্ধবিমানগুলোকে ক্রিমিয়ার বেলবেক বিমান ঘাঁটিতে নামতে দেখেছেন।

২০১৪ সালে ইউক্রেইনের রাজধানীতে সরকারবিরোধী সহিংস প্রতিবাদ ও সংঘর্ষের মুখে দেশটির তৎকালীন মস্কোপন্থি প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচ কিয়েভ ছেড়ে পালিয়ে যান। এ ঘটনার পর ইউক্রেইনের কৃষ্ণসাগরীয় উপদ্বীপ ক্রিমিয়াকে নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে নেয় রাশিয়া।

গত ২৫ নভেম্বর ক্রিমিয়া সংলগ্ন কৃষ্ণসাগর ও আজোভ সাগরের মধ্যবর্তী কের্চ প্রণালিতে ইউক্রেইনের নৌবাহিনীর তিনটি জাহাজ জব্দ ও তাদের ক্রুদের আটক করে রাশিয়া। এ ঘটনায় একে অপরকে দায়ী করার পর থেকে মস্কো ও কিয়েভের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

জাহাজ জব্দের ঘটনায় ফের পশ্চিমা দেশগুলোর সঙ্গেও মস্কোর টানাপোড়েন দৃশ্যমান হয়। ইউক্রেইন তার সীমান্তবর্তী এলাকাগুলোতে সামরিক আইন জারি করে।

দেশটির প্রেসিডেন্ট ‘রুশ আগ্রাসন’ রুখতে আজোভ সাগরে নেটোকে সেনা পাঠাতেও অনুরোধ করেন। এর পাল্টায় মস্কো ক্রিমিয়ায় এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়।

এর মধ্যে কৃষ্ণসাগরের ইউক্রেনীয় বন্দর ওডেসায় নৌবাহিনীর একটি জাহাজ পাঠিয়েছে যুক্তরাজ্য। এর মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘শক্তিশালী বার্তা’ দেওয়া হয়েছে বলে দাবি করেছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন। 

অপরদিকে চলতি বছর শেষ হওয়ার আগেই ইউক্রেইন ক্রিমিয়ার কাছে ‘একটি উসকানির’ প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।