দুই চীনা সরকারি হ্যাকারকে অভিযুক্ত করল যুক্তরাষ্ট্র

পশ্চিমা দেশগুলোর বিভিন্ন সরকারি সংস্থা এবং কোম্পানির কম্পিউটার নেটওয়ার্কে হ্যাকিংয়ের অপরাধে চীনের দুই সরকারি হ্যাকারকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 05:30 PM
Updated : 20 Dec 2018, 05:30 PM

ঝু হুয়া এবং ঝ্যাং শিলঙ নামের এ দুইজন চীনের প্রধান গোয়েন্দা বিভাগ সংশ্লিষ্ট হ্যাকিং গ্রুপ ‘এডভান্সড পারসিসটেন্ট থ্রেট ১০’ (এপিটি১০) এর হয়ে যুক্তরাষ্ট্রের কমপক্ষে ৪৫ টি প্রযুক্তি কোম্পানি এবং সরকারি সংস্থার তথ্য চুরি করেছে বলে অভিযোগ করা হয়েছে।

এপিটি১০ নামক হ্যাকিং গ্রুপটির আরো দুটো নাম আছে, ‘রেড এপোল্লো’ এবং ‘স্টোন পান্ডা’। কৌসুলিরা বলছেন, অভিযুক্তরা এ গ্রুপের মাধ্যমে সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করেছে।

এ দুই চীনা এখনো গ্রেপ্তার হয়নি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই দুইজনকে ওয়ান্টেড তালিকায় রেখেছে। বিশ্বব্যাপী হ্যাকিংয়ের ঘটনায় চীন সরকারকে দায়ী করতে যুক্তরাজ্যও মিত্রদের সঙ্গে সামিল হচ্ছে বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগনামায় বলা হয়েছে, ঝু হুয়া এবং ঝ্যাং শিলঙ হুয়াইং হাইতাই নামের একটি কোম্পানি এবং চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের সঙ্গেও কাজ করতেন।

এতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের বিমান চলাচল, মহাশূন্য, স্যাটেলাইট প্রযুক্তি এবং নৌবাহিনী ও মহাশূন্য গবেষণা সংস্থা নাসাসহ বিভিন্ন সরকারি সংস্থাগুলো হ্যাকিংয়ের শিকার হয়েছে।