বাণিজ্যিক তিমি শিকারে নামছে জাপান

আন্তর্জাতিক তিমি শিকার কমিশন (আইডব্লিউসি) থেকে বেরিয়ে গিয়ে বাণিজ্যিকভাবে তিমি শিকারে নামার পরিকল্পনা করেছে জাপান। গণমাধ্যমের খবরে একথা জানানো হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 03:47 PM
Updated : 20 Dec 2018, 05:49 PM

জাপান সরকার এমপি’দেরকে এ সিদ্ধান্ত জানিয়েছে বলে খবর দিয়েছে দেশটির এনএইচকে টিভি চ্যানেল। তবে সরকারিভাবে বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

তিমি প্রায় বিলুপ্তির পথে চলে যাওয়ায় আইডব্লিউসি ১৯৮৬ সালে তিমি শিকারের ওপর বিশেষ নিষেধাজ্ঞা জারির পর জাপানে বাণিজ্যিকভাবে তিমি শিকার নিষিদ্ধ হয়। কেবলমাত্র বৈজ্ঞানিক গবেষণার জন্য তিমি শিকারের অনুমতি দেওয়া হয়েছিল।

কিন্তু এরপরও জাপান বহু বছর ধরে বৈজ্ঞানিক গবেষণার আড়ালে বাণিজ্যিকভাবে মাংস বিক্রির জন্য তিমি শিকার করেছে বলে সমালোচিত হয়েছে।

তবে জাপানের যুক্তি হচ্ছে, তিমি তাদের খাবারের এক অন্যতম উৎস। জাপানের উপকূলীয় এলাকাগুলোতে বাস করা মানুষেরা শতাব্দীর পর শতাব্দী ধরে তিমি শিকার করে আসছে। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানে তিমির মাংস প্রধান খাবার হয়ে ওঠে।

জাপানের গণমাধ্যমগুলো এখন ফলাও করে বাণিজ্যিক তিমি শিকারে নামার খবর প্রচার করছে। যদিও সরকার এখনো এ নিয়ে প্রকাশ্যে কিছু বলছে না। তবে কিয়োদো বার্তা সংস্থা দুই সরকারি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, আগামী সপ্তাহেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে জাপান সরকার।

গত সেপ্টেম্বরেই জাপান আইডব্লিউসি’র কাছ থেকে বাণিজ্যিক তিমি শিকারের কোটা অনুমোদন পাওয়া চেষ্টা নিয়েছিল। কিন্তু তাদের প্রস্তাব প্রত্যাখ্যাত হয়েছে। আর এখন জাপানের আইডব্লিউসি থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে এরই মধ্যে সমালোচনা করেছে বণ্যপ্রাণী সংরক্ষণ গোষ্ঠীগুলো।

জাপান তিমি শিকার কমিশন (আইডব্লিউসি) থেকে বেরিয়ে যেতে চাইলে তাদেরকে এ বছর শেষেই নোটিশ পাঠাতে হবে। এরপরই তারা ২০১৯ সালের ৩০ জুনে এ কমিশন থেকে বেরিয়ে যেতে পারবে।