লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরের ফ্লাইটে বিঘ্ন ঘটাল ড্রোন

যুক্তরাজ্যের ব্যস্ততম গ্যাটউইক বিমানবন্দরের রানওয়ের ওপর দিয়ে দুটি চালক বিহীন বিমান (ড্রোন) উড়ে যাওয়ার ঘটনায় স্থগিত হয়ে গেছে বহু ফ্লাইট। দুর্ভোগে পড়েছে লাখো যাত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 01:42 PM
Updated : 20 Dec 2018, 02:26 PM

বিবিসি জানায়, ড্রোন উড়তে দেখার পর বুধবার রাত থেকেই গ্যাটউইক বিমানবন্দরের রানওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্লাইট ছাড়ার অন্তিম মুর্হর্তে তারা ড্রোন দেখতে পেয়েছে। রানওয়ে নিরাপদ না হওয়া পর্যন্ত তা চালু করা হবে না।

এ পরিস্থিতিতে ফ্লাইট কখন চালু হবে তা বলতে পারেননি বিমানবন্দরের ম্যানেজার।

বৃহস্পতিবার বিমানবন্দরটির ৭৬০ টি ফ্লাইটে ওঠানামা করার কথা প্রায় ১ লাখ ১০ হাজার যাত্রীর। কিন্তু এখন কয়েকদিন পর্যন্ত অচলাবস্থা বিরাজ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সাসেক্সের পুলিশ বলছে, ঘটনাটির সঙ্গে সন্ত্রাসের যোগসূত্র নেই। তবে কেউ ইচ্ছাকৃতভাবে ড্রোন উড়িয়ে বিঘ্ন সৃষ্টির চেষ্টা করেছে।

বুধবার রাতে রানওয়ের পাশের বেষ্টনী এবং রানওয়ের কার্যক্রম পরিচালনাস্থলের ওপর দিয়ে দুটো ড্রোন উড়তে দেখা যাওয়ার পরই বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। পরে মধ্যরাতের দিকে বিমানবন্দর আবার চালু করা হয়েছিল। কিন্তু ৪৫ মিনিট পরই আবার ড্রোন দেখতে পেয়ে বিমানবন্দর বন্ধ করা হয়। এতে দুর্ভোগে পড়েন প্রায় ১০ হাজার যাত্রী।

গ্যাটউইক বিমানবন্দরের প্রধান পরিচালনা কর্মকর্তা ক্রিস উডরুফ বলেছেন, “কে ড্রোন ওড়াচ্ছে তাকে খুঁজছে পুলিশ। ড্রোন নিস্ক্রিয় করার রাস্তা এটাই।”

পুলিশ বিক্ষিপ্ত বুলেটের আশঙ্কায় ড্রোন দুটিকে গুলি করে ভূপাতিত করতে চাইছে না বলে জানান উডরুফ। তিনি বলেন, ড্রোন রানওয়ের খুব কাছাকাছি অবস্থানে থাকায় বিমানবন্দর চালু করাটা নিরাপদ নয়।

বিমানবন্দর বন্ধ থাকায় কোনো উড়োজাহাজই ছেড়ে যাচ্ছে না। শিডিউল মোতাবেক গ্যাটউইকে নামার কথা এমন বেশ কয়েকটি উড়োজাহাজকে দিক বদল করে হিথ্রো, লুটন, গ্লাসগো, কার্ডিফসহ অন্যান্য বিমানবন্দরে নামানো হচ্ছে।

ওদিকে, বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীদের সেবায় অতিরিক্ত কর্মী নিয়োগ করে তাদেরকে খাবার-পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন গ্যাটউইকের মুখপাত্র। উডরুফ জানান, বিমানবন্দরে ১১ হাজার মানুষ আটকা পড়ে আছে।