জমি ফিরে পেতে ‘ঘুষের’ টাকা যোগাতে ‘ভিক্ষা’ ভারতীয় কৃষকের

নিজেদের জমি ফিরে পেতে এক কর্মকর্তাকে ‘ঘুষ’ দেওয়ার জন্য স্ত্রী ও দুই শিশু সন্তান নিয়ে ভিক্ষা করে অভিনব এক প্রতিবাদে নেমেছেন ভারতীয় এক কৃষক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 08:55 AM
Updated : 20 Dec 2018, 08:55 AM

ভারতের অন্ধ্রপ্রদেশের কারনুল জেলার মোথকুর গ্রামে এ ঘটনা ঘটেছে বলে খবর এনডিটিভির।

ওই কৃষক পরিবারটি প্রায় এক সপ্তাহ ধরে হাতে থালা নিয়ে বাজারে ঘুরে অর্থ ভিক্ষা করছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

রায়এলাসীমা অঞ্চলের ক্ষুদ্র কৃষক ৩৫ বছর বয়সী মানিয়াম ভেঙ্কেটেশ্বরুলু ওরফে রাজু জানিয়েছেন, খাবারের জন্য নয়, এক কর্মকর্তাকে ঘুষ দিয়ে জমি ফিরে পেতে অর্থ সংগ্রহের জন্য ভিক্ষা করছেন তারা। 

রাজুর দাবি, স্থানীয় এক রাজস্ব কর্মকর্তা তার জমির দলিল নিয়ে গিয়ে ফেরত দেওয়ার জন্য ঘুষ চেয়েছে। 

যারাই তার কথা শোনার জন্য দাড়াচ্ছে তাদেরই রাজু বলছেন, “দয়া করে কিছু টাকা দ্যান যেন ঘুষটা দিতে পারি। টাকা দিতে পারলে যে কোনো কাজ করা সম্ভব। আমি পারিনি, তাই আমার জমিটা হারিয়েছি। গত দুই বছর ধরে দ্বারে দ্বারে ঘুরছি।”

তার পরিবারও না খেয়ে আছে বলে জানিয়েছেন তিনি।

এই পরিবারটি তেলুগু ভাষায় লেখা প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে ঘুরছে, তাতে লেখা, “জমি ফিরে পেতে ঘুষ দেওয়ার মতো কোনো টাকা নেই আমাদের।”

ব্যানারে রাজুর দুই শিশু সন্তানের নাম সুচি ও সুজিত লেখা আছে এবং ওতে বলা হয়েছে, প্রতিবাদ প্রশাসনকে অসন্তুষ্ট করতে পারে এই আশঙ্কায় পরিবারটি নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছে।  

রাজু জানিয়েছেন, কারনুল জেলায় তার ২২ একর জমি স্বজনরা আত্মসাৎ করেছে; ওই সময় দায়িত্বে থাকা রাজস্ব কর্মকর্তাকে ঘুষ দিয়ে তারা জমিগুলো হাতিয়ে নিয়েছে।

রাজু ওই কর্মকর্তার কাছে গেলে তিনি জানিয়েছিলেন জমির দলিলগুলো জেলা কালেক্টরেটে আছে, অর্থ দিলে তিনি সেগুলো ফেরত দিবেন, অভিযোগ রাজুর।

তাই হতাশ হয়ে তিনি এই অভিনব প্রতিবাদ শুরু করে ঘোষণা দিয়েছেন, তিনিও জমির দলিল ফিরে পেতে ওই কর্মকর্তাকে ঘুষ দিবেন।

কারনুলের জেলা কালেক্টর এস সত্যনারায়না জানিয়েছেন, রাজুর দাবি ও অভিযোগ ভিত্তিহীন এবং কর বিভাগের ‘সম্মানহানির’ জন্য রাজুর বিরুদ্ধে অভিযোগ আনার জন্য পুলিশকে বলেছেন তিনি।

পরিবারের মধ্যে জমি নিয়ে বিরোধ থাকলে তার জন্য রাজুর আদালতে যাওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।