নতুন অন্ধ উভচর প্রাণী, নাম ‘ডোনাল্ডট্রাম্পাই’!

নিজের কাজের জন্য প্রশংসা শোনা বা সম্মানিত হতে চাওয়ার প্রবণতা মার্কিন প্রেসিডেন্টদের আছে। সেদিক থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরো এক খড়া উপরে। যথেষ্ট স্তুতি বা সম্মান ছাড়া যেন তার মনই ভরে না। কিন্তু এবার তাকে যেভাবে সম্মানিত করা হল তা তিনি না পেলেই হয়ত খুশি হতেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2018, 01:56 PM
Updated : 19 Dec 2018, 05:48 PM

বিষয়টি হচ্ছে- প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামের সঙ্গে মিলিয়ে নাম রাখা হয়েছে নতুন একটি অন্ধ উভচর প্রাণীর। সম্প্রতি এ প্রাণীর খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। প্রাণীটির বৈশিষ্ট্য হচ্ছে, এটি বালির ভেতরে মাথা গুঁজে রাখে।

জলবায়ু পরিবর্তন নিয়ে ট্রাম্পের অবস্থানও অনেকটা এরকম বলেই মনে করেন পরিবেশবিদরা। আর সে কারণে ওই প্রাণীর নাম দ্য ‘ডারমোফিস ডোনাল্ডট্রাম্পাই’ রাখা হয়েছে।

বিবিসি জানায়, ডারমোফিস ডোনাল্ডট্রাম্পাই এর সন্ধান পাওয়া গেছে পানামায়। এ প্রাণীর নাম রাখার জন্য নিলামের আয়োজন করা হয়েছিল। নিলামে ২৫ হাজার মার্কিন ডলার দিয়ে ‘এনভাইরোবিল্ড’ নামের একটি কোম্পানি প্রাণীটির নামকরণ করার সুযোগ জিতে নেয়। কোম্পানির প্রধানই প্রাণীটির নাম রাখেন।

নিলাম থেকে পাওয়া অর্থ পরিবেশ রক্ষায় ব্যয় করা হবে। জলবায়ু পরিবর্তন নিয়ে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে ইচ্ছুক বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এনভাইরোবিল্ডের সহ প্রতিষ্ঠাতা এইডান বেল এক বিবৃতিতে বলেন, “জলবায়ু পরিবর্তনের প্রভাবে ডারমোফিস ডোনাল্ডট্রাম্পাই নিশ্চিতভাবেই ঝুঁকির মধ্যে পড়েছে। ডোনাল্ড ট্রাম্পের জলবায়ু নীতির কারণে এখন এ প্রাণীটিও বিলুপ্ত হওয়ার মুখে রয়েছে।”

কেঁচো আকৃতির ছোট্ট এই প্রাণীটি জন্মান্ধ, এটি সাধারণত মাটির নিচেই বাস করে। এইডান বেল প্রাণীটির আচরণের সঙ্গে ট্রাম্পের অদ্ভুত এক মিল খুঁজে বের করেছেন।

তিনি বলেন, ডোনাল্ডট্রাম্পাই যেমন মাটির নিচে মাথা ঢুকিয়ে রাখে, জলবায়ু পরিবর্তন নিয়ে ডোনাল্ড ট্রাম্পও তেমনি মাথা লুকিয়ে থাকেন। বিজ্ঞানীরা যখন জলবায়ু পরিবর্তনের প্রভাব চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন, তখন মাটিতে মাথা গুঁজে দিয়ে ডোনাল্ড ট্রাম্প তা এড়িয়ে যান।”

তবে ডোনাল্ড ট্রাম্পের নামে কোনো প্রাণীর নামকরণ এটিই প্রথম নয়। গতবছরও একটি প্রাণীর মাথার পালকের রঙের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের চুলের রঙের মিলের কারণে প্রাণীটির নামকরণ করা হয়েছিল তার নামে।