বন্দি স্বামী, মাথা ন্যাড়া করে স্ত্রীদের প্রতিবাদ

চীনে সবচেয়ে সুপরিচিত চার আইনজীবী ও মানবাধিকার কর্মীকে গ্রেপ্তার করে বিনা বিচারে বন্দি রাখার প্রতিবাদে মাথা ন্যাড়া করেছেন তাদের স্ত্রীরা।

>>রয়টার্স
Published : 18 Dec 2018, 12:50 PM
Updated : 18 Dec 2018, 12:50 PM

সোমবার তারা প্রতীকী এ প্রতিবাদ জানিয়ে বলেন, তাদের স্বামীরা সরকারের ‘নির্যাতনের’ শিকার।

শি জিনপিং ২০১২ সালে চীনের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকেই ভিন্নমতাবলম্বীদের মুখ বন্ধ করতে দমনাভিযান চালিয়েছেন। অভিযানে শতাধিক মানবাধিকার আইনজীবী ও মানবাধিকার কর্মীকে ধরপাকড় করা হয়েছে। তাদেরকে গ্রেপ্তার করা, বন্দি করে রাখা এবং কারাদণ্ডও দেওয়া হচ্ছে।

২০১৫ সালের জুলাইয়ে ৭০৯ দমনাভিযানের সময় ওই চার আইনজীবীকে গ্রেপ্তার করা হয়।

তাদের স্ত্রীরা সোমবার রাজধানী বেইজিংয়ের সেন্ট্রাল পার্ক অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের উন্মুক্ত স্থানে সবার সমানে হাতে হাত রেখে নিজেদের মাথা ন্যাড়া করে স্বামীদের গ্রেপ্তারের প্রতিবাদ জানান। সেখানে কয়েকজন বিদেশি সাংবাদিক উপস্থিত ছিলেন।

তারা নিজেদের চুল একটি স্বচ্ছ প্ল্যাস্টিকের বক্সের ভেতর রাখেন, যেটিতে তাদের স্বামীর ছবিও ছিল। এরপর তারা তাদের স্বামীর বিচার প্রক্রিয়ার বিরুদ্ধে পিটিশন দায়ের করতে চীনের ‘সুপ্রিম পিপলস কোর্ট’র দিকে রওনা হন।

তাদের একজন লি ওয়েনজুর অভিযোগ, তার স্বামী ওয়াং কিউয়ানঝ্যাংকে ২০১৫ সালে ধরে নিয়ে যাওয়ার পর তিনি অনেক চেষ্টা করেও আর তার সঙ্গে দেখা করতে পারেননি।

তার স্বামীর বিরুদ্ধে মামলার বিচার প্রক্রিয়া যেভাবে অগ্রসর হচ্ছে তিনি তার প্রতিবাদ জানাতে মাথা ন্যাড়া করেছেন বলে জানান।

তিনি অভিযোগ করেন, “ওয়াংয়ের মামলার বিচারক বেআইনিভাবে বিচার প্রক্রিয়া পিছিয়ে দিচ্ছেন এবং আমাকে আমার পছন্দমত আইনজীবী নিয়োগ করতেও দিচ্ছেন না।”

তিনি আরো বলেন, “আমরা চুল ছাড়া চলতে পারি, কিন্তু আইনহীন অবস্থা চলতে পারে না।”

চীনা ভাষায় ‘চুল ও ‘আইন’ শব্দ দুইটির উচ্চারণ একই। তাই দেশে বিচারহীনতার প্রতিবাদ জানাতে চুল কেটে ফেলাকেই প্রতিবাদের প্রতীক  হিসেবে বেছে নেন চার নারী।