ইসরায়েলি প্রধানমন্ত্রীর ছেলের একাউন্ট বন্ধ করল ফেইসবুক

মুসলমান ও ফিলিস্তিনিদের নিয়ে বিদ্বেষপূর্ণ পোস্ট দেওয়ায় ফেইসবুক কর্তৃপক্ষ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ছেলের একাউন্ট ২৪ ঘণ্টার জন্য বন্ধ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 05:41 PM
Updated : 17 Dec 2018, 05:48 PM

নিজের মুছে ফেলা পোস্টের ‘স্ক্রিন শট’ টুইটারে পোস্ট করে নেতানিয়াহুর ছেলে ইয়াইর নিজেই একথা জানিয়েছেন এবং এটি ‘অবিশ্বাস্য’ বলে বর্ণনা করেছেন।

গত বৃহস্পতিবার এক ফিলিস্তিনি  ইসরায়েলের দুই সেনাকে হত্যার পর ইয়াইর ফেইসবুকে এক পোস্টে ‘ওই হত্যার প্রতিশোধ নেওয়ার’ আহ্বান জানান।  তারপরই  ফেইসবুক কর্তৃপক্ষ ইয়াইরের ওই পোস্ট মুছে দেয় বলে জানায় বিবিসি।

২৭ বছরের এই তরুণ অন্য এক পোস্টে লেখেন, “আমি বরং সব মুলসমানকে ইসরায়েল ছেড়ে যেতে দেখতে চাইব।”ফেইসবুক কর্তৃপক্ষ তার এই পোস্টও মুছে দিয়েছে।

এজন্য ইয়াইর ফেইসবুককে ‘গোয়েন্দা পুলিশ’ আখ্যা দিয়েছেন। তবে ফেইসবুক ইয়াইরের বিরুদ্ধে ঘৃণ্য বক্তব্য ছড়ানোর অভিযোগ করেছে।

এর আগে ফেইসবুকে ইয়াইর তার বাবার সমালোচনাকারীদের নিয়ে বিদ্রুপত্মাক ছবি পোস্ট করে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছিলেন।

ইয়াইর ফেইসবুককে হামাস, হিজবুল্লাহ ও ইরান সরকারের ‘মুখপত্র’ বলেও ব্যঙ্গ করেছেন।

জবাবে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, তিনি ‘অনেকগুলো এমন পোস্ট দিয়েছেন যেখানে বিদ্বেষমূলক বক্তব্য রয়েছে’। যা আমাদের অসাম্প্রদায়িক নীতির সুস্পষ্ট লঙ্ঘন।

“যে কারণ, তার ওই পোস্টগুলো আমাদের প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া হয়েছে; যেমনটা আমরা সবার ক্ষেত্রেই করে থাকি।

“যেটার পর ইয়াইর নেতানিয়াহু আমাদের মুছে দেওয়া পোস্টের স্ক্রিনশট নিয়ে তা আবারও পোস্ট করেছেন এবং লোকজনকে সেটা শেয়ার করতে বলছেন...বিষয়টা আবারো একই হল, বিদ্বেষ ছড়ানো।”

ফেইসবুক এক্ষেত্রে আবারও নিজেদের নীতি অনুসরণ করবে বলেও জানান তিনি।

মুখপাত্র আরো বলেন, “জোর দিয়ে বলতে পারি, আমাদের সামালোচনা করে দেওয়া কোনো পোস্ট আমরা কখনোই মুছে দেই নি। তাই নিজেদের সমালোচনার ক্ষেত্রে আমরা সেন্সর করি বলে যে অভিযোগ উঠেছে ‍তা সম্পূর্ণ মিথ্যা।”