অস্ট্রেলিয়ার জেরুজালেম সিদ্ধান্তের পক্ষে বাহরাইন, বিপক্ষে মালয়েশিয়া

যুক্তরাষ্ট্রের পর অস্ট্রেলিয়ারও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে বাহরাইন। ওদিকে এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে মালয়েশিয়া।

>>রয়টার্স
Published : 16 Dec 2018, 02:59 PM
Updated : 16 Dec 2018, 02:59 PM

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়ার পদক্ষেপকে সমর্থন করে বলেছেন, “তাদের (অস্ট্রেলিয়া) পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার উদ্যোগ ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের উপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।”

ওদিকে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহা্ম্মদ অস্ট্রেলিয়ার পদক্ষেপের বিরোধিতা করে বলেছেন, “ইসরায়েলের রাজধানী নয় বরং জেরুজালেম এখন যেমন আছে তেমনই থাকা উচিত।

কয়েক দশক ধরে চলা মধ্যপ্রাচ্য নীতিতে বড় ধরনের পরিবর্তন এনে শনিবার অস্ট্রেলিয়া পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেয়। যদিও এখনই তেল আবিব থেকে দূতাবাস সরানোর পরিকল্পনা তাদের নেই বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। বরংপূর্ব জেরুজালেমকে রাজধানী বানিয়ে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের আকাঙ্ক্ষার প্রতিও অস্ট্রেলিয়ার সমর্থন রয়েছে বলে জানান তিনি।

গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পূর্ণ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেন এবং এ বছর মে মাসে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হয়। ফিলিস্তিনি, আরব বিশ্ব এবং পশ্চিমা দেশগুলো ট্রাম্পের ওই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিল।

রোববার বার্তা সংস্থা রয়টার্সকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেন, “জেরুজালেম সব সময়ই ফিলিস্তিনের ছিল; এটি কখনোই তাদের ছিল না, তবে কেন তারা জেরুজালেমকে আরব ও ইহুদিদের মধ্যে ভাগ করে দেওয়ার উদ্যোগ নিয়েছে? এটা করার অধিকার তাদের নেই।”

মুসলমান অধ্যুষিত দেশ মালয়েশিয়া দীর্ঘদিন ধরেই ফিলিস্তিন-ইসরায়েল সংকট নিরসনে দ্বি-রাষ্ট্রীয় নীতিকে সমর্থন দিয়ে আসছে।

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করতে চায়। অন্যদিকে, ইসরায়েল ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় দখল করা পূর্বাংশসহ পুরো জেরুজালেমকে তাদের ভূখণ্ড বলে দাবি করে। যদিও তাদের দখলে থাকা জেরুজালেমের পূর্বাংশের বিষয়ে আন্তর্জাতিক স্বীকৃতি দেশটি পায়নি।

অস্ট্রেলিয়ার স্বীকৃতিদানের ঘোষণার পর আরব লিগ থেকে এর সমালোচনা করে বলা হয়, “এটা অশোভনভাবে ইসরায়েলের দখলদারিত্বের নীতি ও অবস্থানের পক্ষ নেওয়া।”

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল-খালিফা রোববার এক টুইটে লিখেছেন, “আরব লিগের বিবৃতি দায়িত্বজ্ঞানহীন।”

তিনি বলেন, “অস্ট্রেলিয়ার এই স্বীকৃতি ফিলিস্তিনিদের বৈধ দাবিতে কোনো প্রভাব ফেলবে না। বিশেষ করে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার দাবিতে। আরব শান্তি উদ্যোগের (এপিআই) সঙ্গেও এটি সাংঘর্ষিক নয়।”