ইয়েমেনে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে যুদ্ধবিরতি

ইয়েমেনের হুদাইদা বন্দর নগরীতে সরকারপন্থি বাহিনী ও হুথি বিদ্রোহীরা যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। ১৮ ডিসেম্বর মঙ্গলবার থেকে এ বিরতি শুরু হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ এবং ইয়েমেনের বিবাদমান দুপক্ষের কর্মকর্তারা।

>>দ্যনিউ ইয়র্ক টাইমস
Published : 16 Dec 2018, 02:40 PM
Updated : 16 Dec 2018, 02:40 PM

খাদ্য ও সাহায্য সরবরাহের জন্য গুরুত্বপূর্ণ এ শহরটিতে আরো রক্তক্ষয় ঠেকানোর চেষ্টাতেই যুদ্ধবিরতির এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

জাতিসংঘের উদ্যোগে এক সপ্তাহের শান্তি আলোচনার পর বৃহস্পতিবার সুইডেনে ইরান-সমর্থিত হুথি এবং সৌদি আরব সমর্থিত আব্দু-রাব্বু মনসুর হাদির সরকার যুদ্ধবিরতিতে রাজি হয়।

ইয়েমেনের রাজধানী সানাসহ বেশিরভাগ শহর ও নগরই হুথিদের নিয়ন্ত্রণে। ২০১৪ সালে তারা হাদির সরকারকে উৎখাত করলে সৌদি নেতৃত্বাধীন বাহিনী সেখানে হস্তক্ষেপ করে। এরপর থেকে ইয়েমেনে সংকট তীব্রতর হয়েছে।

হুদাইদা শহরের উপকণ্ঠে স্থানীয়রা চলমান লড়াই-সংঘর্ষের খবর পাওয়ার কথা জানিয়েছে। হুদাইদাকে চারপাশ থেকে ঘিরে ফেলেছে সৌদি জোট সমর্থিত ইয়েমেনি সেনারা। হুদাইদায় আটকে থাকা লাখ লাখ মানুষের জীবন ধারণের জন্য জরুরি পণ্য যায় বন্দর দিয়ে। যুদ্ধবিরতির আওতায় ইয়েমেনের সৌদি সমর্থিত সরকার এলাকাটি থেকে তাদের বাহিনীও প্রত্যাহার করতে রাজি হয়েছে।

হুথি সশস্ত্র বাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা ইয়াহিয়া সারিয়া সানায় সাংবাদিকদের বলেছেন, “যুদ্ধবিরতি শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। আশা করি তারা কথা রাখবে। অন্যথায়, আমরা জবাব দিতে প্রস্তুত থাকব।”

ওদিকে, সৌদি-সমর্থিত ইয়েমেন সরকাররের এক কর্মকর্তাও যুদ্ধবিরতি এ তারিখ নিশ্চিত করে জানিয়েছেন এবং বলেছেন,  ইয়েমেনের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস এর কাছ থেকে একটি চিঠি দিয়ে দু’পক্ষকেই বিষয়টি আনুষ্ঠানিকভাবে অবহিত করা হয়েছে।