ইথিওপিয়ায় জাতিগত সহিংসতায় নিহত ২১

ইথিওপিয়ার দক্ষিণাঞ্চলে জাতিগত সহিংসতায় অন্তত ২১ জন নিহত ও ৬১ জন আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2018, 01:17 PM
Updated : 15 Dec 2018, 01:19 PM

বৃহস্পতিবার ও শুক্রবার কেনিয়ার সীমান্তবর্তী মোয়ালে শহরে ওরোমো ও সোমালি জাতিভুক্ত গোষ্ঠীগুলোর মধ্যে ব্যাপক লড়াইয়ে এসব হতাহতের ঘটনা ঘটে বলে শনিবার জানিয়েছে ইথিওপিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কেনীয় পাশের মোয়ালে থেকে মানবাধিকার কর্মী ওয়ারিয়ো সোরা বলেছেন, “ওরোমো ও সোমালি গারে যোদ্ধাদের মধ্যে লড়াই চলাকালে লোকজনকে হত্যা করা হয়, ব্যবসা কেন্দ্রগুলোতে বোমা হামলা চালিয়ে আগুনে পুড়িয়ে দেওয়া হয়, বাড়িঘরেও আগুন দেওয়া হয়।” 

কয়েকশত ইথিওপীয় কেনিয়ার সীমান্ত অতিক্রম করেছে বলে শুক্রবার রাতে নিশ্চিত করেছেন মোয়ালে সাব-কাউন্টি ডেপুটি কমিশনার প্যাট্রিক মুমালি।

১৩ ডিসেম্বর করা জাতিসংঘের নিজস্ব প্রতিবেদন যা রয়টার্স পর্যালোচনা করেছে, তাতেও ভারী অস্ত্রশস্ত্র ব্যবহার করা লড়াইটির কথা নিশ্চিত করা হয়েছে। এই দ্বন্দ্ব কেনিয়ার দিকেও ছড়িয়ে পড়তে পারে বলে এতে মন্তব্য করা হয়েছে।

মোয়ালের লোকজনের সঙ্গে যোগাযোগ থাকা ইথিওপীয় রাজধানীর এক সূত্র জানিয়েছে, এই লড়াইয়ে এ পর্যন্ত কয়েক ডজন লোক নিহত হয়েছেন। এবারের লড়াই চলতি বছরের অন্যান্য লড়াইগুলো থেকে অনেক বেশি তীব্র ছিল বলে জানিয়েছেন তিনি।

সীমান্তবর্তী সোমালিয়া আঞ্চলিক স্টেটের ডেপুটি মুখপাত্র সুরাও মোহাম্মদ জানিয়েছেন, লড়াইয়ের পর বাস্তুচ্যুতদের মধ্যে কিছু লোক কেনিয়ায় পালিয়ে গেছে, বাকি যারা ইথিওপিয়ায় রয়ে গেছেন তাদের মানবিক ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে।

এই দুটি গোষ্ঠী দীর্ঘদিন ধরে পরস্পরের সঙ্গে দ্বন্দ্বে লিপ্ত এবং সাম্প্রতিক মাসগুলোতে এদের দ্বন্দ্ব আরও তীব্রতর হয়েছে। 

ওরোমো জাতিগোষ্ঠীর নেতা আবি আহমেদ মার্চে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশটির দক্ষিণাঞ্চলে ওরোমোদের সঙ্গে অন্যান্য গোষ্ঠীগুলোর সহিংসতা বৃদ্ধি পায়। 

চলতি বছরের প্রথমদিকে দেশটির দক্ষিণাঞ্চলে সামরিক বাহিনীর এক নিরাপত্তা অভিযানে বেশ কয়েকজন বেসামরিক নিহত হওয়ার পর অন্তত পাঁচ হাজার ইথিওপীয় সীমান্ত পাড়ি দিয়ে কেনিয়ায় আশ্রয় নিতে বাধ্য হয়। জঙ্গিদের লক্ষ্য করে অভিযানটি চালানো হলেও তা বিশৃঙ্খলতায় পর্যবসিত হয় বলে জানিয়েছে ইথিওপিয়ার সামরিক বাহিনী।

ওরোমিয়া অঞ্চলটি ইথিওপিয়ার সবচেয়ে বড় এলাকা। এই অঞ্চলে বসবাসকারী ওরোমোরা দেশটির সংখ্যাগরিষ্ঠ জাতিগোষ্ঠী। কিন্তু এই অঞ্চলটির সীমান্ত নিয়ে বিরোধের পাশাপাশি এখানে জাতিগত দিক থেকে অন্তত পৃথক চারটি বিরোধ বর্তমান বলে জানিয়েছে ত্রাণ সংস্থাগুলো।