বাণিজ্যযুদ্ধের পর প্রথম যুক্তরাষ্ট্রের সয়াবিন কিনেছে চীন

জুলাইয়ে বাণিজ্যযুদ্ধ শুরুর পর এই প্রথম যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন কিনেছে চীন। একে ‘বড় ধরনের পদক্ষেপ’ বলে প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2018, 03:48 PM
Updated : 14 Dec 2018, 06:13 PM

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের সয়াবিন খাত। বিশ্বে চীনই সবচেয়ে বেশি সয়াবিন আমদানি করে।

এ বছরের বাণিজ্যযুদ্ধে যুক্তরাষ্ট্রের সয়াবিনের ওপর বেইজিং শুল্কারোপ করায় মার্কিন কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র এবং চীন বাণিজ্যযুদ্ধে বিরতি দিতেও রাজি হয়েছে। তখনই চীন খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের সয়াবিনের বাজারে প্রবেশ করবে বলে আশার সঞ্চার হয়।

এরপরই বৃহস্পতিবার চীন ১১ লাখ ৩০ হাজার টন সয়াবিন কিনেছে। অনেকেই এ পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে। আবার অনেকে বলেছে, চীন খুবই কম পরিমাণ সয়াবিন কিনেছে। আর তাই একে বাণিজ্যযুদ্ধ শিথিল হয়ে পড়ার লক্ষণ বলা যায় না।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের ডেপুটি সেক্রেটারি স্টিভ সেন্সকি বলেছেন, “লাখ লাখ টন সয়াবিন কেনাটা চমৎকার ব্যাপার। এটি অনেক বড় একটি পদক্ষেপ। তবে আরো বেশি কেনাটাও প্রয়োজন। বিশেষ করে বছরে যতটুকু বিক্রি করা হয় সেই স্বাভাবিক হিসাব ধরা হলে চীনে আমাদের সয়াবিন বিক্রির পরিমাণ দাঁড়ায় ৩ কোটি থেকে ৩ কোটি ৫০ লাখ টন।”

মোটের এ হিসাবের তুলনায় চীনের সয়াবিন ক্রয় অনেক কম হওয়ায় ব্যবসায়ীরা ততটা খুশি হতে পারেনি এবং সয়াবিন বিক্রির ভবিষ্যৎ অন্ধকার বলেই মনে করছে তারা।

তবে টেনেসির সয়াবিক কেনা-বেচা প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড গ্রেইনের প্রেসিডেন্ট জোয়ে ভ্যাকলাভিক বলেন, “সয়াবিন বিক্রি শুরু হয়েছে। তবে এতেই যে সয়াবিন খাতে সমস্যার সমাধান হতে চলেছে তা বলা যাবে না।”