মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রের কাস্টডিতে শরণার্থী শিশুর মৃত্যু

মেক্সিকো সীমান্ত পেরিয়ে অবৈধ প্রবেশের পর যুক্তরাষ্ট্রের কাস্টডিতে নেওয়া একটি শরণার্থী পরিবারের ৭ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মার্কিন কর্মকর্তারা একথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2018, 02:49 PM
Updated : 14 Dec 2018, 02:49 PM

গুয়াতেমালার ওই শিশু একদল শরণার্থীর সঙ্গে মেক্সিকো সীমান্ত পেরিয়ে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ঢোকে। তাকে কাস্টডিতে নেওয়ার কয়েক ঘণ্টা পরই মারা যায়। শিশুটি কয়েকদিন ধরে খাবার এবং পানির অভাবে থাকায় পানিশূন্যতায় ভুগে মারা গেছে বলে জানিয়েছেন সীমান্ত কর্মকর্তারা।

আট ঘন্টা ধরে কাস্টডিতে থাকার সময় শিশুটি জ্বরে ভুগছিল। তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে সে মারা যায়। ‍

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ শিশুটির মৃত্যুর জন্য তার পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা প্রকাশ করেছে এবং শরণার্থীদেরর দিকে খেয়াল রাখার যথেষ্ট চেষ্টার পরও শিশিুটির মৃত্যুর জন্য দুঃখ প্রকাশ করেছে। তবে ওয়াশিংটন পোস্ট লিখেছে, শিশুটিকে পরিবারশুদ্ধ দীর্ঘক্ষণ আটকে রাখায় তার মৃত্যু হয়েছে।

মধ্য আমেরিকার দেশগুলো চরম দারিদ্র্য এবং নিপীড়ন থেকে বাঁচতে বহু মানুষ দেশান্তরী হয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছে। মেক্সিকো সীমান্তে জড়ো হচ্ছে হাজার হাজার শরণার্থীঅবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে নারী-পুরুষসহ অনেকেই আটক হচ্ছে।