পার্লামেন্ট ভেঙে দেওয়া অবৈধ: শ্রীলংকার সুপ্রিম কোর্ট

গত মাসে প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়াকে অবৈধ বলে রায় দিয়েছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 03:12 PM
Updated : 13 Dec 2018, 03:12 PM

নভেম্বরে শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দিয়ে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট সিরিসেনা। এর আগে অক্টোবরের শেষ দিকে তিনি প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

সিরিসেনার এ সিদ্ধান্ত বিরোধিতার মুখে পড়ার পর তিনি পার্লামেন্ট ভেঙে দেন।  কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই পদক্ষেপ অবৈধ ঘোষণা করল।

রায়ে আদালত বলেছে, “প্রেসিডেন্ট সাড়ে চার বছরের আগে পার্লামেন্ট ভেঙে দিতে পারেন না।” আদালতের এ রায়ে বিক্রমাসিংহ প্রধানমন্ত্রিত্ব ফিরে পেতে পারেন। কারণ, পার্লামেন্টে এখনো তার জোর সমর্থন আছে।

সিরিসেনার নিয়োগ করা প্রধানমন্ত্রী রাজাপাকসের বিরুদ্ধে এরই মধ্যে দুটো অনাস্থা প্রস্তাব পাস হয়ে গেছে। ওদিকে, বুধবার পার্লামেন্টে রনিল বিক্রমসিংহের প্রধানমন্ত্রীত্বে আস্থা প্রস্তাবও পাস হয়েছে।

গত ২৬ অক্টোবর সিরিসেনা রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করে রাজাপাকসেকে নিয়োগ দিলে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত পার্লামেন্টের ভোটে মুখ থুবড়ে পড়লেও সিরিসেনা তা মেনে নেননি। এরপরই পার্লামেন্টের স্পিকার শ্রীলংকায় কার্যত কোনো প্রধানমন্ত্রী নেই বলে ঘোষণা করেন।