দ্বিতীয় কানাডীয়র বিরুদ্ধে তদন্ত চলছে: চীন

রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিত করার সন্দেহে দ্বিতীয় কানাডীয় নাগরিক ব্যবসায়ী মাইকেল স্পেভরের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানিয়েছে চীন।

>>রয়টার্স
Published : 13 Dec 2018, 12:54 PM
Updated : 13 Dec 2018, 12:54 PM

বৃহস্পতিবার চীন একথা ঘোষণা করে সাবেক কানাডীয় কূটনীতিক মাইকেল কভরিগের সঙ্গে সঙ্গে মাইকেল স্পেভর আটক হওয়ার বিষয়টিও নিশ্চিত করল।

উত্তর কোরিয়া সীমান্ত সংলগ্ন চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় ড্যাংডং শহরের রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যুরো স্পেভরের বিরুদ্ধে ১০ ডিসেম্বর থেকে তদন্ত চালাচ্ছে। লিয়াওনিং প্রাদেশিক সরকারের একটি নিউজ সাইটের এক কর্মকর্তা একথা জানিয়েছেন। এ ব্যাপারে সাইটটি বিস্তারিত আর কিছু জানায়নি।

চীন সোমবার ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপে কাজ করা মাইকেল কভরিগকে আটক করার পর স্পেভর সম্পর্কে এ তদন্তের কথা জানাল। স্পেভরের মতো একই অভিযোগে কভরিগের বিরুদ্ধেও তদন্ত চলছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

স্পেভর আটকের বিষয়টি নিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র লু কাংকে প্রশ্ন করা হলে তিনি বলেন, কভরিগ এবং স্পেভর দুইজনই জাতীয় নিরাপত্তা ক্ষুন্ন করেছেন বলে সন্দেহ করা হচ্ছে। দুই ক্ষেত্রেই বিষয়টি আলাদাভাবে খতিয়ে দেখার প্রক্রিয়া চলছে।

কানাডীয় মাইকেল স্পেভর ড্যাংডং শহরের ব্যবসায়ী। উত্তর কোরিয়ার সঙ্গে চীনের সীমান্তের কাছে শহরটির অবস্থান। উত্তর কোরিয়া সরকারের সঙ্গে স্পেভরের ঘনিষ্ঠ সম্পর্কও আছে। তার ব্যবসায়ী প্রতিষ্ঠান উত্তর কোরিয়ায় ব্যবসায়িক, সাংস্কৃতিক এবং পর্যটন ট্যুরের আয়োজন করে থাকে।

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে গ্রেপ্তারের বদলায় বেইজিং এ দুই কানাডীয়কে আটক করেছে বলে ধারণা বিশ্লেষকদের।

গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুভারে কানাডা কর্তৃপক্ষ মেংকে গ্রেপ্তার করে। হুয়াওয়ের প্রতিষ্ঠাতার এ মেয়ের বিরুদ্ধে বহুজাতিক বিভিন্ন ব্যাংককে ইরানের সঙ্গে লেনদেন বিষয়ে ভুল তথ্য দেওয়ার অভিযোগ আছে।